বাসস বিদেশ-৫ : ভারতীয় গ্রামের ‘পু টু দ্য লু’ অভিযান

216

বাসস বিদেশ-৫
ভারত-স্বাস্থ্য-শৌচাগার
ভারতীয় গ্রামের ‘পু টু দ্য লু’ অভিযান
দুঙ্গারপুর (ভারত) : ২ অক্টোবর, ২০১৮ (বাসস ডেস্ক) : ভারতের নারী কৃষক কোকিলা দামোর সবসময় নগরীর হাসপাতালে যেতে চাইতেন শুধু সেখানকার টয়লেট ব্যবহার করার জন্যই।
এখন তিনি কেবল একটি শৌচাগারের গর্বিত মালিকই নন, তিনি রাজস্থান রাজ্যে তার গ্রামের অন্যান্য বাসিন্দার মধ্যে স্যানিটেশন বিষয়ে প্রচার চালাচ্ছেন, যে গ্রামের বাসিন্দারা স্মরণাতীত কাল থেকে খোলা আকাশের নিচে প্রকৃতির ডাকে সারা দিয়ে আসছেন। ইউনিসেফ এই প্রচারাভিযানের নাম দিয়েছে ‘পু টু দ্য লু’। খবর বার্তা সংস্থা এএফপি’র।
৩৪ বছর বয়সী ৩ সন্তানের জননী দামুর বলেন, ‘একটি নিজস্ব শৌচাগার আমার জীবনকে বদলে দিয়েছে। এখন আমি একটু বেশি ঘুমাতে পারি। এর আগে আমাকে ভোর চারটার সময় প্রকৃতির ডাকে সাড়া দিতে ছুটতে হত।’
তিনি আরো বলেন, ‘আমি সব সময় প্রকৃতিক ডাকে সাড়া দিতে হাসপাতালে যেতাম। কারণ, আমি একটি দরজা, পানি ও আলোকিত একটি উপযুক্ত শৌচাগার পছন্দ করতাম।’
আগে শরৎকালে মলত্যাগের জন্য গাছের মধ্যে একটি উপযুক্ত স্থান পেতে যথেষ্ট বেগ পেতে হতো। বর্ষার মৌসুমে বৃষ্টির মধ্যে প্রকৃতির ডাকে সাড়া দেয়ার সময় মাথার উপর দীর্ঘক্ষণ ছাতা ধরে রাখতে তার হাত ব্যথা করত।
তার গ্রাম ভূবালিয়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গণশৌচাগার নির্মাণ অভিযানের একটি সাফল্য। ২০১৪ সালে দায়িত্ব গ্রহণের পর মোদি এই অভিযান শুরু করেন।
চলতি সপ্তাহে দিল্লিতে মোদি একটি স্যানিটেশন শীর্ষ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছেন।
ভুবালিয়ার বাড়িগুলোতে এখন জোড়া গর্ত প্রযুক্তির শৌচাগার রয়েছে। এই শৌচাগারগুলোর কোন নর্দমার প্রয়োজন নেই। খরা কবলিত এই এলাকায় প্যানগুলো এমনভাবে নক্সা করা হয়েছে যে এতে অল্প পানির প্রয়োজন হয়।
অসাস্থ্যকর স্যানিটেশন ব্যবস্থা ও অনিরাপদ পানির কারণে বিশ্বব্যাপী প্রতি বছর বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে প্রায় ১৪ লাখ শিশু মারা যায়। এই সংখ্যা হাম, ম্যালেরিয়া ও এইডস এর আক্রান্ত হয়ে মারা যাওয়ার সম্মিলিত সংখ্যার চেয়েও বেশি।
মোদির অভিযানে উপজাতীয় এলাকার প্রতিটি বাড়ির মালিককে শৌচাগার নির্মাণের জন্য ১৫ হাজার রুপি করে দেয়া হয়েছে।
এই অনুদান দামোরের মতো নি¤œআয়ের মানুষের জন্য আশীর্বাদ স্বরূপ। তার মাসিক আয় ১০ হাজার রুপির নিচে।
ভারত সরকার জানিয়েছে, ২০১৪ সালের অক্টোবর মাস থেকে তারা এ পর্যন্ত দেশব্যাপী ৮ কোটি ৬০ লাখ শৌচাগার নির্মাণ করেছে।
তারা আরো জানিয়েছে, ২০১৪ সালে শৌচাগারের অভাবে যেখানে ৫৫ কোটি লোক খোলা আকাশের নিচে মলত্যাগ করত, বর্তমান সরকারের পদক্ষেপের কারণে আজ এই সংখ্যা ১৫ কোটিতে নেমেছে।
কোটি কোটি ডলারের এই অভিযানটিতে কয়েকটি বিষয় রয়েছে। এগুলো হলো- জনসচেতনতা বৃদ্ধি, শৌচাগার নির্মাণে ভর্তুকি প্রদান এবং যারা এখনো খোলা আকাশের নিচে মলত্যাগ করে তাদের সামাজিকভাবে লজ্জা দেয়া।
বাসস/কেএআর/১২৩০/আরজি