দক্ষতা নির্ভর শিক্ষায় বেকারত্ব কমবে : শিক্ষামন্ত্রী

392

ঢাকা, ১ অক্টোবর, ২০১৮ (বাসস) : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, দক্ষতা নির্ভর শিক্ষায় বেকারত্ব কমবে। এটা অর্জন করতে না পারলে শিক্ষা নিয়ে বেকারত্বের যন্ত্রণা মোকাবিলা করতে হবে।
শিক্ষামন্ত্রী আজ রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ভবন মিলনায়তনে ‘চায়না টিভিইটি স্কলারশিপ-২০১৮’ এর আওতায় স্কলারশীপপ্রাপ্ত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রামে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
তিনি বলেন, দেশের উন্নয়নে কারিগরি শিক্ষাকে ভিত্তি হিসেবে নিতে হবে। দক্ষতা নির্ভর কারিগরি শিক্ষাই কেবল দেশকে দারিদ্র্য ও বেকারত্ব থেকে মুক্ত করতে পারে।
মন্ত্রী বলেন, চীন সরকার বাংলাদেশের কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে। এবছর ৪৭৪ জন শিক্ষার্থী চীনের বৃত্তি নিয়ে ৩-বছর মেয়াদী ডিপ্লোমা ও সমমানের কোর্সে অংশ নিবে। ২০১৭ সালে ‘চায়না স্কলারগীপ প্রোগ্রাম’-এর আওতায় ৩০৮ জন শিক্ষার্থী চীন গিয়েছে। এটি অব্যাহত থাকবে।
তিনি বলেন, দেশে কারিগরি শিক্ষা অবহেলিত ছিল। কারিগরি শিক্ষায় শিক্ষার্থী ও অভিভাবকদের আগ্রহ ছিল না। মাত্র ১ শতাংশ শিক্ষার্থী কারিগরি প্রতিষ্ঠানে পড়ালেখা করত। সরকার কারিগরি শিক্ষাকে জনপ্রিয় করতে বিভিন্ন উদ্যোগ নেয়। এখন ভর্তি হার ১৪ শতাংশের বেশি।
শিক্ষামন্ত্রী বলেন, কারিগরি শিক্ষা যুগোপযোগী করা হচ্ছে। শিল্প-মালিক ও বিনিয়োগকারীদের চাহিদা অনুযায়ী কারিকুলাম প্রণয়ন করা হচ্ছে। ইন্ডাস্ট্রি-ইনস্টিটিউশন লিংকেজসহ বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। কারখানার মালিক ও উদ্যোক্তাদের আমরা সম্পৃক্ত করেছি।
তিনি বলেন, বর্তমান সরকার কারিগরি শিক্ষার প্রসার, মান উন্নয়ন এবং আধুনিকায়নে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।শিক্ষকদের মানোন্নয়নে প্রায় ২ হাজার শিক্ষককে সিঙ্গাপুরে নানিয়ান পলিটেকনিক ইনস্টিটিউট ও চীনের গুয়াংজুতে ধাপে ধাপে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ^াস এবং ইনস্টিটিউট অব্ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ এর প্রেসিডেন্ট এ কে এম এ হামিদ।
পরে শিক্ষামন্ত্রী বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের হাতে চীনের ভিসাসহ পাসপোর্ট তুলে দেন।