দেশের বিভিন্ন স্থানে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত

501

ঢাকা, ১ অক্টোবর, ২০১৮ (বাসস) : ‘মানবাধিকার প্রতিষ্ঠায়-প্রবীণদের স্মরণ পরম শ্রদ্ধায়’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে আজ সারাদেশে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বাসস’র সংবাদদাতাদের পাঠানো কয়েকটি প্রতিবেদন হলো :
বরগুনা : র‌্যালি, আলোচনা সভা, টকশো, ভাগ্য পরীক্ষা, রশি টানাটানি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বরগুনায় আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত হয়েছে। বরগুনা জেলা প্রবীণ হিতৈষী সংঘ ও রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) এ দিবসটি পালন করেছে।
এবারের বিষয়টির প্রতিপাদ্য ছিল ‘মানবাধিকার প্রতিষ্ঠায়-প্রবীণদের স্মরণ শ্রদ্ধায়’।
সকালে র‌্যালি শেষে বরগুনা জেলা শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, বরগুনা জেলা প্রশাসক মো. মোখলেছুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, অতিরিক্ত জেলা প্রশাসক মো. জালাল উদ্দিন। আলোচনা করেন, প্রবীণ হিতৈষী সংঘের সাধারণ সম্পাদক লে. কর্ণেল (অব.) আবদুল খালেক, বরগুনা জিলা স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক মো. ফজলুল করিম, বরগুনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক মো. আজহার আলী, বরগুনা সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক মো. মোজাম্মেল হক, অবসরপ্রাপ্ত জেলা শিক্ষা অফিসার আবদুল হালিম বাচ্চু, সনাক সভাপতি আলহাজ¦ আবদুর রব ফকির, জেলা এনজিও ফোরামের সভাপতি আবদুল মোতালেব মৃধা, রিকের এরিয়া ম্যানেজার মো. শহিদুল ইসলাম, নারী নেত্রী মাহফুজা বেগম ও প্রবীন হিতৈষী সংঘের সহ-সাধারণ সম্পাদক শামসুদ্দিন খান।
রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক)-এর আয়োজনে লোকবেতারে করা হয়েছে, টকশো ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
দিনাজপুর : জেলায় আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে প্রবীন হিতৈষী সংঘ আয়োজিত এবং জেলা প্রশাসনের সহযোগিতায় বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।
‘মানবাধিকার প্রতিষ্ঠায়-প্রবীণদের স্মরণ পরম শ্রদ্ধায়’ এবারের প্রতিবাদ্য বিষয়কে সামনে রেখে আজ সোমবার সকাল ১০টায় দিনাজপুর ইন্সটিটিউট প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে সমাপ্ত হয়। জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে প্রবীণ হিতৈষী সংঘের সভাপতি অধ্যক্ষ আব্দুল জব্বারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক ড. আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর। বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজ্জামান আশরাফ, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক স্টিফেন মুর্মু। স্বাগত বক্তব্য রাখেন প্রবীণ হিতৈষী সংঘের সাধারণ সম্পাদক ডাঃ চৌধুরী মোসাদ্দেকুল ইজদানী।
কুমিল্লা : জেলায় আন্তর্জাতিক প্রবীন দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে জেলা প্রবীণ হৈতেষী সংঘের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকালে জেলা পরিষদ প্রাঙ্গণ থেকে র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা পরিষদ মিলনায়তনে দিবসের প্রতিপাদ্য বিষয় ‘মানবাধিকার প্রতিষ্ঠায় প্রবীণদের স্মরণ-শ্রদ্ধায়’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপপরিচালক হেড এম মিজানুর রহমান খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রবীণ হিতৈষী সংঘের সভাপতি আলহাজ¦ মোহাম্মদ আনিসুর রহমান আখন্দ। বক্তব্য রাখেন বিশেষ অতিথি জেলা আওয়ামী লীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা জসিম উদ্দিন চৌধুরী জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এপিপি এডভোকেট সৈয়দ নুরুর রহমান প্রবীণ হিতৈষী সংঘের সাধারণ সম্পাদক মো: শফিকুর রহমান মিয়া।
ঝিনাইদহ : ‘মানবাধিকার প্রতিষ্ঠায়-প্রবীণদের স্মরণ পরম শ্রদ্ধায়’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ঝিনাইদহে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন ও জেলা প্রবীণ হিতৈষী সংঘের আয়োজনে সোমবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি বের করা হয়।
র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে ডাঃ কে আহমদ পৌর কমিউনিটি সেন্টারে আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রবীণ হিতৈষী সংঘের সভাপতি মুক্তিযোদ্ধা মকবুল হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মো. হাসানুজ্জামান, জেলা পরিষদের সাবেক প্রশাসক এ্যাড.আব্দুল ওয়াহেদ জোয়ার্দ্দার, প্রবীণ হিতৈষী সংঘের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলামসহ অন্যান্যরা বক্তব্য রাখেন। এসময় বক্তারা, দেশের উন্নয়নে প্রবীণদের দক্ষতার ব্যবহার, অবদান এবং অংশগ্রহণ নিশ্চিত করার দাবি জানান।
জয়পুরহাট : জেলায় প্রবীণদের মাঝে উপকরণ বিতরণসহ নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা ’জাকস ফাউন্ডেশনের উদ্যোগে সোমবার প্রত্যন্ত অঞ্চলে উদযাপন করা হলো আন্তর্জাতিক প্রবীণ দিবস।
আর্ন্তজাতিক প্রবীণ দিবস উপলক্ষে জয়পুরহাটে বেসরকারি উন্নয়ন সংস্থা ’জাকস ফাউন্ডেশন’ র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে। প্রবীণদের একটি র‌্যালী বিভিন্ন এলাকা প্রদক্ষিণ শেষে ভাদসা ইউনিয়ন পরিষদের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাকস ফাউন্ডেশনের উপ নির্বাহী পরিচালক মো: আবুল বাশার। ভাদসা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সরোয়ার হোসেন স্বাধীন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
সরকারের পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থা ’জাকস ফাউন্ডেশন’ প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূিচর আওতায় উপকরণ বিতরণসহ নানা কর্মসূচি পালন করেছে। এ ছাড়াও ৫ জন শ্রেষ্ঠ প্রবীণকে সম্মাননা ক্রেস্ট ও ২ হাজার ৫ শ টাকা করে প্রদান করা হয়। প্রবীণের শ্রেষ্ঠ সন্তান হিসাবে ৫ জনকে সম্মাননা জানানো হয়। ৫ জনকে লাঠি, ৫ জনকে ছাতা, ৫ জনকে কমোড চেয়ার ও একজনকে হুইল চেয়ার প্রদান করা হয়।
খাগড়াছড়ি : র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে খাগড়াছড়িতে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত হয়েছে। “মানবাধিকার প্রতিষ্ঠায় প্রবীণদের স্মরণ-শ্রদ্ধায়” এই সেøাগানে সোমবার সকালে দিবসটি উপলক্ষে শহরে একটি র‌্যালি বের করা হয়। খাগড়াছড়ি প্রবীণ হিতৈষী সংঘের উদ্যোগে আয়োজিত র‌্যালিটি মহাজন পাড়া থেকে বের হয়েছে শহর প্রদক্ষিণ করে করে সংগঠনের অস্থায়ী কার্যালয়ে এসে শেষ হয়।
পরে সেখানে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা কমিটির সদস্য নুরন্নবী চৌধুরী, সিভিল সার্জন মোঃ শাহ আলম, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ এমএম সালাহউদ্দিন, প্রবীন হিতৈষী সংঘের সভাপতি বোধিসত্ব দেওয়ান প্রমুখ।
লক্ষ্মীপুর : ‘মানবাধিকার প্রতিষ্ঠায় প্রবীণদের স্মরণ পরম শ্রদ্ধায়’ এ স্লোগানকে সামনে নিয়ে সোমবার লক্ষ্মীপুরে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত হয়।
সকালে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে র‌্যালি শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে শহরের ঝুমুর সিনেমা হল এলাকায় গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা সমাজ সেবা অধিদপ্তর ও জেলা প্রশাসনের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল।
জেলা সমাজ সেবার অধিদপ্তরের উপ-পরিচালক মো: নুরুল ইসলাম পাটোয়ারীর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোহাম্মদ ইকবাল হোসেন। বক্তব্য রাখেন, সদর উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মুহাম্মদ মাহবুবুর রহমান, সুলতান আহমদ চৌধুরী, মফিজুল ইসলাম প্রমুখ।
নড়াইল : জেলায় আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত হয়েছে। সোমবার জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদফতরের আয়োজনে একটি র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি র‌্যালি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একইস্থানে এসে শেষ হয়।
পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ এমদাদুল হক চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ ইয়ারুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) কাজী মাহাবুবুর রশিদ, সমাজ সেবা অধিদপ্তেেরর উপ-পরিচালক রতন কুমার হালদার প্রমূখ।
নীলফামারী : জেলায় পালিত হয়েছে আন্তজার্তিক প্রবীণ দিবস। এ উপলক্ষে আজ সোমবার দুপুরে একটি শোভাযাত্রা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে প্রবীণ হিতৈষী সংঘ চত্ত্বরে আলোচনা সভায় মিলিত হয়।
সভার প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক নাজিয়া শিরিন। প্রবীণ হিতৈষী সংঘ সভাপতি আযিয-উল হক সরকারের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, জেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন, সাবেক সাংসদ এনকে আলম চৌধুরী, জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক নুসরাত ফাতেমা, সংঘের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুর রহমান, সহ-সভাপতি শামসুল হক, জাহানারা বেগম, অবসরপ্রাপ্ত কৃষি কর্মকর্তা এ কে এম জাহাঙ্গীর প্রমুখ।
অনুষ্ঠানে পিতা-মাতার সেবায় বিশেষ অবদানের জন্য দুই নারীকে ‘মমতাময়ী’ হিসেবে পুরস্কার প্রদান করা হয়। তারা হলেন জেলার কিশোরগঞ্জ উপজেলার রাবেয়া খাতুন ও জেলা শহরের কুখাপাড়া গ্রামের গোলাপী খাতুন। পুরস্কার হিসেবে সংগঠনের পক্ষে ক্রেস্ট, সনদ পত্র ও পাঁচশ টাকা করে প্রদান করা হয়।
যশোর : মানবাধিকার প্রতিষ্ঠায় ‘প্রবীণদের স্মরণ- পরম শ্রদ্ধায়’ প্রতিপাদ্যে যশোরে যথাযোগ্য মর্যদায় পালিত হয়েছে আন্তর্জাতিক প্রবীণ দিবস।
বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ যশোর জেলা কমিটির উদ্যোগে জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তরের সহযোগিতায় সোমবার এ দিবস পালিত হয়।
এ উপলক্ষে আয়োজন করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনাসভা। কালেক্টরেট প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। বাদ্যের তালে তালে দু’শতাধিক প্রবীণ ব্যক্তিত্বের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার কালেক্টরেট চত্বরে এসে শেষ হয়।
শোভাযাত্রার উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক মো. আব্দুল আওয়াল।
এরপর জেলা প্রশাসকের সভাকক্ষে এ দিবসের প্রতিপাদ্য বিষয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘের যশোর জেলা কমিটির সভাপতি সৈয়দ এরশাদুল করিম। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক হুসাইন শওকত, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক অসিত কুমার সাহা।
উল্লেখ্য, ১৯৯০ সালের ১৪ ডিসেম্বর জাতিসংঘ প্রবীণদের কথা চিন্তা করে ‘আন্তর্জাতিক প্রবীণ দিবস’ পালনের সিদ্ধান্ত নেয়। তারই ধারাবাহিকতায় ১৯৯১ সাল থেকে বিশ্বের অন্যান্য দেশের সাথে বাংলাদেশেও ১ অক্টোবর এ দিবস পালিত হয়ে আসছে।