বাসস দেশ-১৯ : স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সরকারি-বেসরকারি সমন্বিত প্রচেষ্টা গুরুত্বপূর্ণ : আলোচনা সভায় বক্তারা

142

বাসস দেশ-১৯
স্বাস্থ্য- পদ্ধতি-আলোচনা সভা
স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সরকারি-বেসরকারি সমন্বিত প্রচেষ্টা গুরুত্বপূর্ণ : আলোচনা সভায় বক্তারা
রাজশাহী, ১ অক্টোবর, ২০১৮ (বাসস) : সবার জন্য স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবা নিশ্চিত করতে সরকারি ও বেসরকারি উদ্যোগের সাথে সংশ্লিষ্ট সকলের সমন্বিত প্রচেষ্টা মূল ভূমিকা রাখবে বলে মতামত ব্যক্ত করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞ ও উন্নয়ন কর্মকা-ে অংশগ্রহণকারী বিশিষ্ট ব্যক্তিবর্গ। তারা এ ব্যাপারে শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান গতিশীল সরকারের নিরন্তর কর্মপ্রচেষ্টার কথা তুলে ধরেন।
বক্তারা সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোর মাঠ পর্যায়ের সকলকে তাদের দায়িত্ব পালনে সরকারের এই প্রচেষ্টায় সর্বাত্মক আন্তরিকতা ও সততা নিয়ে সহায়তা করার আহ্বান জানান।
জেলা পর্যায়ে স্বাস্থ্য সেবা শক্তিশালী করে তোলার লক্ষ্যে আজ জেলার সীমান্ত কনফারেন্স হলে স্বাস্থ্যসেবা মহাপরিদপ্তর, পরিবার পরিকল্পনা মহাপরিদপ্তর ও সুইস রেডকক্রস- ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন ফর সেল্ফ রিলাইয়্যান্স কমিউনিকেশন এন্ড হেলথ(এসআরসি-ডাসকো)’- যৌথ আয়োজিত এক সভায় বক্তৃতাকালে বক্তরা এ অভিমত ব্যক্ত করেন।
এসআরসি’র সহযোগিতায় ডাসকো ফাউন্ডেশন-এর ‘পাবলিলিক-হেলথ ইমপ্রুভমেন্ট ইনিশিয়েটিভ রাজশাহী (পিএইচআইআইআর) প্রকল্পের আয়োতায় এসভার আয়োজন করা হয়।
স্বাস্থ্য ও পরিবারপরিকল্পনাকর্মীসহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে আসা ৪৬ জন ব্যক্তি এ সভায় উপস্থিত ছিলেন।
রাজশাহী বিভাগের অতিরিক্ত কমিশনার আমিনুল ইসলাম সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন। সভায় সভাপতিত্ব করেন, স্বাস্থ্য বিভাগের বিভাগীয় পরিচালক ডা. আনিসুর রহমান। সভায় বিশেষ অতিথি থেকে বক্তব্য দেন ডাসকো-এর প্রধান নির্বাহী কর্মকর্তা আকরামূল হক ও এসআরসি’র স্বাস্থ্য প্রতিনিধি এঙ্গেলা বুমার। মূল বক্তব্য উপস্থাপনায় প্রকল্প ব্যবস্থাপক শফিকুল ইসলাম মোটামুটিভাবে প্রকল্পটি নিয়ে কিভাবে সামনে এগিয়ে যেতে হবে তার মূলকথা তুলে ধরেন।
তিনি বলেন, পিএইচআইআইআর প্রকল্পের বাস্তবায়নে ৭৩টি কমিউনিটি ক্লিনিক, ২২টি স্বাস্থ্য ও পরিবার উন্নয়ন কেন্দ্র ও রাজশাহী ও নওগাঁ জেলায় পাঁচটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মূলত প্রথমিক স্বাস্থ্য পরিচর্যা এবং মা ও নবজাতক ও শিশু স্বাস্থ্য উন্নয়নে কাজ করে যাবে।.
আমিনুল ইসলাম প্রান্তিক জনগোষ্ঠির জন্য উন্নততর স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণে সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় কমিউনিটি ক্লিনিকে ডেলিভারি কর্মকান্ড ও অপরিহার্য সেবাসমূহ আরো বেশি গতিশীল করে তোলার আহ্বান জানান।
তিনি তৃণমূল পর্যায়ে যাতে করে কমিউনিটি ক্লিনিকসমূহ ও অন্যান্য উপজেলা ও গ্রাম্যস্তরে স্বাস্থ্য ও পরিবার পরির্কপনা প্রতিষ্ঠানসমূহের কাছ থেকে পুরোপুরি সুবিধা নিতে পারে পারে সেই লক্ষ্যে সংশ্লিষ্ট সরকারি কর্মীবৃন্দ ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহের মধ্যে সমন্বয় জোরদার করার আহ্বান জানান।
বাসস/অনু-জেজেড/১৮৩৫/কেএমকে