বাসস রাষ্ট্রপতি-২ : দীর্ঘমেয়াদি উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে উৎপাদনশীলতা বৃদ্ধির কোন বিকল্প নেই : রাষ্ট্রপতি

184

বাসস রাষ্ট্রপতি-২
রাষ্ট্রপতি-উৎপাদনশীলতা
দীর্ঘমেয়াদি উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে উৎপাদনশীলতা বৃদ্ধির কোন বিকল্প নেই : রাষ্ট্রপতি
ঢাকা, ১ অক্টোবর, ২০১৮ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, সরকারের নেয়া দীর্ঘমেয়াদি উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে উৎপাদনশীলতা বৃদ্ধির কোন বিকল্প নেই।
আগামীকাল ২ অক্টোবর জাতীয় উৎপাদনশীলতা দিবস উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ কথা বলেন।
শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) দেশব্যাপী জাতীয় উৎপাদনশীলতা দিবস উদযাপন করছে জেনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন।
তিনি বলেন, জাতীয় অর্থনীতিতে উৎপাদনশীলতার গুরুত্ব অপরিহার্য। উৎপাদনশীলতা দেশের সামগ্রিক অর্থনৈতিক কর্মকা-ের গতিধারাকে ত্বরান্বিত করে। উৎপাদন, সঞ্চয়, বিনিয়োগ ও কর্মসংস্থান বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
আবদুল হামিদ বলেন, এ বছরে দিবসটির প্রতিপাদ্য ‘সুখী ও সমৃদ্ধ দেশ বিনির্মাণে উৎপাদনশীলতা’ বর্তমান প্রেক্ষাপটে খুবই সময়োপযোগী । কারণ সুখী ও সমৃদ্ধ দেশ গঠিত হলে জনগণের জীবনযাত্রার মান উন্নত হবে, সামাজিক নিরাপত্তা বৃদ্ধি পাবে এবং বৈষম্যহীন আর্থসামাজিক ব্যবস্থা নিশ্চিত হবে।
তিনি বলেন, বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশের কাতারে পৌঁছে গেছে। সমৃদ্ধ বাংলাদেশ গড়তে সরকার ইতিমধ্যে ‘ভিশন-২০২১’ ও ‘ভিশন-২০৪১’ ঘোষণা করেছে। তাছাড়া ২০৩০ সালের মধ্যে জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার চ্যালেঞ্জ অর্জনেও সরকার সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে।
রাষ্ট্রপতি বলেন, টেকসই উন্নয়ন ও প্রবৃদ্ধির জন্য উৎপাদনশীলতা অপরিহার্য। এজন্য কৃষি, শিল্প ও সেবাসহ প্রতিটি সেক্টরে উৎপাদনশীলতা বাড়াতে হবে। এ লক্ষ্যে এনপিও’র পাশাপাশি দেশের সরকারি-বেসরকারি সকল শিল্প ও সেবা প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে।
তিনি বলেন, জাতীয় উৎপাদনশীলতা দিবস উদযাপনের মাধ্যমে সাধারণ জনগণের কাছে উৎপাদনশীলতার গুরুত্ব যথাযথভাবে তুলে ধরা সম্ভব হবে। তিনি আশা প্রকাশ করেন এর মাধ্যমে দেশের প্রতিটি শিল্পকারখানা উৎপাদনশীলতা বাড়াতে সক্রিয় ভূমিকা রাখবে।
বাসস/তবি/এমআর/১৮৩৫/আরজি