থাইল্যান্ডে অনুষ্ঠেয় পঞ্চম সবুজ শিল্প সম্মেলনে যোগ দিচ্ছেন শিল্পমন্ত্রী

196

ঢাকা, ১ অক্টোবর, ২০১৮ (বাসস) : ব্যাংককে অনুষ্ঠেয় পঞ্চম সুবজ শিল্প সম্মেলনে যোগ দিচ্ছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।
ইউনিডো’র মহাপরিচালক লি-ইয়ং এর আমন্ত্রণে তিনি এ সম্মেলনে যোগ দিতে আগামীকাল থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।
ব্যাংককে অবস্থিত জাতিসংঘ সম্মেলন কেন্দ্রে আগামী ৩ থেকে ৫ অক্টোবর এ সম্মেলন অনুষ্ঠিত হবে। থাইল্যান্ড সরকার, জাতিসংঘ শিল্প উন্নয়ন সংস্থা এবং ইউনাইটেড ন্যাশনস্ ইকোনোমিক অ্যান্ড সোস্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্যা প্যাসিফিক যৌথভাবে এর আয়োজন করেছে।
সম্মেলনে শিল্পমন্ত্রী সবুজ শিল্পায়নে বাংলাদেশ সরকার গৃহিত উদ্যোগ সম্পর্কে তুলে ধরবেন। তিনি বিশেষ করে, জলবায়ু পরিবর্তনের বৈরি প্রভাব মোকাবেলা করে বাংলাদেশে কৃষি উৎপাদন বৃদ্ধি, উপকূলীয় এলাকায় পরিবেশ সুরক্ষায় সবুজ বেষ্টনী, সামাজিক বনায়ন, জ¦ালানি সাশ্রয়ী প্রযুক্তির ব্যবহার, বিকল্প সবুজ জ¦ালানির ব্যবহার বাড়াতে বাংলাদেশ সরকার গৃহিত বিভিন্ন প্রকল্প ও কর্মসূচি সম্পর্কে আলোকপাত করবেন।
সম্মেলনে পরিবেশগত ভারসাম্য, অর্থনৈতিক প্রবৃদ্ধি, উচ্চ উৎপাদনশীলতা, কর্মসংস্থান সৃষ্টির ক্ষেত্রে শিল্প ও নগরনীতির কৌশল, সম্পদ ও দক্ষতার যথাযথ প্রয়োগ, ই-বর্জ্য ব্যবস্থাপনা, কর্মসংস্থান সৃষ্টিসহ পরিবেশ সম্পর্কিত সাম্প্রতিক ইস্যুগুলো নিয়ে বিস্তারিত আলোচনা হবে।
এতে অংশগ্রহনের পাশাপাশি শিল্পমন্ত্রী ইউনিডো’র মহাপরিচালক লি-ইয়ং এবং থাইল্যান্ডের শিল্পমন্ত্রী উতামা সাভানায়নের সাথে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন।
এসব বৈঠকে তিনি বাংলাদেশে সবুজ শিল্পায়নের চলমান ধারা অব্যাহত রাখতে ইউনিডোর সহায়তা জোরদারের ওপর গুরুত্ব দেবেন।
পাশাপাশি তিনি বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে শিল্পখাতে দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধি, বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের উপায় নিয়ে আলোচনা করবেন।
সম্মেলনে অংশগ্রহণের ফলে বাংলাদেশের শিল্পখাতে পরিবেশবান্ধব সবুজ স্থানান্তর সবুজ প্রবৃদ্ধির প্রয়াস জোরদার হবে বলে আশা করা হচ্ছে। শিল্পমন্ত্রীর আগামী ৫ অক্টোবর দেশে ফেরার কথা রয়েছে।