প্রবীণদের অভিজ্ঞতা দেশের উন্নয়নে কাজে লাগতে পারে : সমাজকল্যাণ মন্ত্রী

173

ঢাকা, ১ অক্টোবর, ২০১৮ (বাসস) : সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, আজকের প্রবীণের রয়েছে দীর্ঘ সময়ের অভিজ্ঞতা, তাই তাদের অভিজ্ঞতা দেশের উন্নয়নে কাজে লাগতে পারে।
তিনি বলেন, পরিবারই হচ্ছে প্রবীণদের আসল ঠিকানা। একজন সক্ষম মানুষ তার জীবনের পুরোটা সময় শেষ করে দেয় যে পরিবারের জন্য, জীবনের শেষ সময়ে সেই পরিবারে থাকাটা তার নৈতিক অধিকার।
মন্ত্রী আজ সকালে রাজধানীর আগারগাঁওস্থ সমাজসেবা অধিদপ্তরে ‘আন্তর্জাতিক প্রবীণ দিবস-২০১৮’ উপলক্ষে পুরস্কার বিতরণ, সম্মাননা প্রদান ও আলোচনা সভায় প্রধান অতিথি বক্তৃতায় এ কথা বলেন।
সমাজকল্যাণ মন্ত্রী বলেন, বর্তমান সরকার প্রবীণ জনগোষ্ঠীর প্রতি বরাবরই আন্তরিক। ১৯৯৭ সালে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রবীণদের নামে প্রথমবারের মত ১০০ টাকা করে মাসিক সম্মানী ভাতা চালু করেছিলেন যা এখন ৫০০ টাকা করে প্রায় ৪০ লক্ষ প্রবীন ব্যক্তিকে সম্মানী ভাতা দেয়া হচ্ছে।
সরকারি চাকুরিতে অবসরের বয়স বৃদ্ধির দাবীর বিষয়ে মন্ত্রী বলেন, সরকারি চাকুরিতে অবসরের বয়স যেমন বৃদ্ধি করে ৬৫ বছর করা উচিৎ ঠিক তেমনি প্রবেশের বয়সও ৩৫ বছর করা উচিৎ হবে।
অনুষ্ঠানে আপন নিবাসের প্রতিষ্ঠাতা সৈয়াদা সেলিনা সেলিমকে ‘আপন নিবাস’ নামে প্রবীণ সহায়ক প্রতিষ্ঠান করার জন্য, ৯৩ বছর বয়সী বৃদ্ধ মায়ের সেবা করার জন্য ইভান আহমেদ কথা নামের এক হিজড়া ব্যক্তিকে ও বৃদ্ধ শ্বশুর শাশুড়িকে উত্তম সেবা করার জন্য শামসুন্নাহার সুমার হাতে সম্মাননা পদক তুলে দেয়া হয়।
সমাজকল্যাণ সচিব জিল্লার রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যানের মধ্যে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি। সূচনা বক্তব্য রাখেন আবু মোহাম্মদ ইউছুফ, মূল প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটে প্রফেসর ড. এ এস এম আতিকুর রহমান, অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন সমাজসেবা অধদপ্তরের মহা পরিচালক গাজী মোহাম্মদ নুরুল কবীর।