মেসেডোনিয়ার নাম পরিবর্তনের জন্যে গণভোটের ফলাফলকে স্বাগত যুক্তরাষ্ট্রের

232

ওয়াশিংটন, ১ অক্টোবর, ২০১৮ (বাসস ডেস্ক): মেসেডোনিয়ার নাম পরিবর্তনের জন্যে অনুষ্ঠিত গণভোটের ফলাফলকে যুক্তরাষ্ট্র রোববার স্বাগত জানিয়েছে। এর ফলে পশ্চিমাদেশগুলোর সাথে অর্থনৈতিক ও সামরিক ক্ষেত্রে দেশটির ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে উঠতে পারে। খবর এএফপি’র।
এ নির্বাচনে মেসেডোনিয়ার ভোটাররা দেশের নাম পরিবর্তনের পরিকল্পনার প্রতি সমর্থন জানান। আর এর মধ্যদিয়ে গ্রীসের সাথে দেশটির দশকের পর দশক ধরে চলা দ্বন্দ্বের অবসান ঘটবে এবং ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ পাওয়ার পথ উন্মুক্ত হবে।
নির্বাচন কমিশন জানায়, ইতোমধ্যে ভোট কেন্দ্রগুলোর ৯৩ শতাংশ ব্যালট গণনা করা হয়েছে। এতে দেখা যাচ্ছে নাম পরিবর্তন করে নর্থ মেসেডোনিয়া করার পক্ষে ৯১.৩ শতাংশ ভোট পড়েছে। অপরদিকে এর বিপক্ষে মাত্র ৫.৭ শতাংশ ভোট পড়ে।
এমন ফলাফলের পর মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হিথার নুয়ের্ট এক বিবৃতিতে বলেন, ‘যুক্তরাষ্ট্র এ চুক্তির পূর্ণ বাস্তবায়নকে জোরালোভাবে সমর্থন করে। আর এটা বাস্তবায়ন করা হলে মেসেডোনিয়া ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়েনে তাদের অধিকার প্রতিষ্ঠিত করার সুযোগ পাবে। এ দু’টি সংস্থা আঞ্চলিক স্থিতিশীলতা, নিরাপত্তা ও সমৃদ্ধি নিশ্চিত করতে অবদান রাখছে।’