ইন্দোনেশিয়ায় সুনামিতে জীবন ও সম্পদ হানিতে প্রধানমন্ত্রীর শোক

827

ঢাকা, ৩০ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইন্দোনেশিয়ায় সুলায়েজি দ্বীপে সাম্প্রতিক ভূমিকম্প পরবর্তী সুনামিতে প্রাণহানি এবং ব্যাপক ক্ষয়ক্ষতিতে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন।
ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর কাছে পাঠানো এক শোকবার্তায় প্রধানমন্ত্রী আজ বলেন, কয়েকশ’ লোকের প্রাণহানি এবং ব্যাপক ক্ষয়ক্ষতির খবর জানতে পারা এক গভীর দুঃখের বিষয়।
তিনি বলেন, ‘এই শোকের সময়ে বাংলাদেশের জনগণ ও সরকার আমার সাথে ইন্দোনেশিয়ার ভ্রাতৃপ্রতিম জনগণ ও সরকার বিশেষ করে যারা প্রিয়জন এবং পরিবারের সদস্যদের হারিয়েছেন এবং যাদের সহায়-সম্পদ ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের প্রতি গভীর শোক ও সংহতি প্রকাশ করছে।
প্রধানমন্ত্রী এই অপূরণীয় ক্ষতি কাটিয়ে উঠতে শোকসন্তপ্ত পরিবারবর্গকে সাহস ও ধৈর্য দান করার জন্য সর্বশক্তিমান আল্লাহর কাছে প্রার্থনা করেন।
তিনি বলেন, নিখোঁজ ব্যক্তিদের সন্ধান এবং উদ্ধার অভিযানে সম্ভাব্য সকল সহযোগিতা দিতে বাংলাদেশ সার্বক্ষণিকভাবে প্রস্তুত রয়েছে।
শেখ হাসিনা আশা প্রকাশ করেন, ইন্দোনেশিয়ার ঘুরে দাঁড়ানোর শক্তিসম্পন্ন জনগণ ধৈর্যের সঙ্গে এই কঠিন সময় মোকাবেলা করবে।
শুক্রবার সকালে ইন্দোনেশিয়ার সুলায়েজি দ্বীপে একটি ৭.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এর ফলে সুনামি সৃষ্টি হয় এবং ১৭০ বার ভূমিকম্প পরবর্তী কম্পন অনুভূত হয়। ২০০৪ সালের পর ইন্দোনেশিয়ায় আঘাত হানা ভূমিকম্পগুলোর মধ্যে এটি সবচেয়ে প্রলয়ংকরী।