বাসস ক্রীড়া-১৩ : জিম্বাবুয়ের বিপক্ষে ৫ উইকেটে জয় দক্ষিণ আফ্রিকার

212

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-ওয়ানডে
জিম্বাবুয়ের বিপক্ষে ৫ উইকেটে জয় দক্ষিণ আফ্রিকার
কিম্বার্লি, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৫ উইকেটে জয় পেয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। এই জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল প্রোটিয়ারা।
কিম্বার্র্লিতে টস জিতে প্রথমে জিম্বাবুয়েকে ব্যাটিং-এ পাঠায় দক্ষিণ আফ্রিকা। প্রথমে ব্যাট করার সুবিধা কাজে লাগাতে পারেনি জিম্বাবুয়ে। ৩৪ দশমিক ১ ওভার ব্যাট করে ১১৭ রানেই গুটিয়ে যায় জিম্বাবুয়ে। দলের পক্ষে সর্বোচ্চ ২৭ রান করেন এলটন চিগুম্বুরা। দ্বিতীয় সর্বোচ্চ ২৫ রান করেন অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। এছাড়া ওয়েলিংটন মাসাকাদজা ১৫ ও পিটার মুর ১৩ রান করেন। এই চার খেলোয়াড় ছাড়া আর কোন ব্যাটসম্যানই দু’অংকে পৌঁছাতে পারেননি। দক্ষিণ আফ্রিকার ডান-হাতি পেসার লুঙ্গি এনগিডি ১৯ রানে ৩ উইকেট নেন।
জবাবে ব্যাটিং বিপর্যয়ে পড়েছিলো দক্ষিণ আফ্রিকাও। ৫৮ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে ফেলে তারা। তবে উইকেটরক্ষক হেনরিখ ক্লাসেন ৪৪ বলে ৪৪ রানের দায়িত্বপূর্ণ ইনিংস খেলে দলের জয়ের পথ পরিস্কার করেন। তার ইনিংসে ৫টি চার ও ২টি ছক্কার ছিলো। এছাড়া ওপেনার আইডেন মার্করাম ২৭ রান করেন। শেষদিকে অবিচ্ছিন্ন ২৩ রানের জুটি গড়ে ১৪৩ বল বাকী রেখে দলের জয় নিশ্চিত করেন অধিনায়ক জেপি ডুমিনি ও উইলেম মুলডার। ডুমিনি ১৬ ও মুলডার ১৪ রানে অপরাজিত থাকেন।
আগামী ৩ অক্টোবর ব্লুমফন্টেইনে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে।
সংক্ষিপ্ত স্কোর :
জিম্বাবুয়ে : ১১৭/১০, ৩৪.১ ওভার (চিগুম্বুরা ২৭, মাসাকাদজা ২৫, এনগিডি ৩/১৯)।
দক্ষিণ আফ্রিকা : ১১৯/৫, ২৬.১ ওভার (ক্লাসেন ৪৪, মার্করাম ২৭, চাতারা ২/১২)।
ফল : দক্ষিণ আফ্রিকা ৫ উইকেট জয়ী।
বাসস/এএমটি/১৯১০/স্বব