বাসস দেশ-১৮ (প্রথম কিস্তি) : গণতন্ত্রের অবস্থা সম্পর্কে বিরোধীদের দাবি নাকচ করলেন জয়

191

বাসস দেশ-১৮ (প্রথম কিস্তি)
জয়-রাজনীতি-ভাষ্য
গণতন্ত্রের অবস্থা সম্পর্কে বিরোধীদের দাবি নাকচ করলেন জয়
ঢাকা, ৩০ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনার আইসিটি বিষয়ক উপদেষ্টা ও ছেলে সজীব ওয়াজেদ জয় গণতন্ত্রের অবস্থা ও আসন্ন নির্বাচনের আশংকা সম্পর্কিত বিরোধীদের দাবি নাকচ করে দিয়েছেন।
তিনি যুক্তরাষ্ট্রভিত্তিক রাজনৈতিক সংবাদ ও নির্বাচনী তথ্য সংগ্রহকারী রিয়েল ক্লিয়ার পলিটিক্স-এ লিখেন, ‘তারা (বিরোধী দল) ভুল বলছে। তাদের একটি দাবিও সত্য নয়।’ রোববারের সংখ্যায় তার এই নিবন্ধ ছাপা হয়।
জয় বলেন, সরকার বিরোধীদের দাবি বাংলাদেশে গণতন্ত্র ভেঙ্গে পড়েছে। তাদের বক্তব্য ২০১৪ সালে অনুষ্ঠিত সাধারণ নির্বাচন অকার্যকর এবং তারা আরো বলছে যে, আসন্ন নির্বাচনের অবস্থাও অনুরূপ হবে’।
তিনি বলেন, বিরোধীদের অভিযোগ হচ্ছে কয়েকজন বিরোধী নেতার অন্তর্ধানের বিষয়টি সরকারের ষড়যন্ত্র।
এই প্রবন্ধে তিনি লিখেন, ‘তারা ভুল বলছে। তাদের একটি দাবিও সত্য নয়।’
জয় বলেন, প্রকৃত সত্য হচ্ছে- বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি বিগত নির্বাচনটি ইচ্ছাকৃতভাবে বয়কট করেছে এবং ‘পরবর্তীতে দাবি করে যে খুব স্বল্প সংখ্যক রাজনৈতিক দল এতে অংশ নিয়েছে। যা ছিল একটা ভাওতাবাজি ও হাতাশাপূর্ণ।’
প্রবন্ধে তিনি বলেন, ‘২০১৪ সালের ত্রুটিপূর্ণ নির্বাচনের অভিযোগ সম্পূর্ণ বিএনপির ক্ষেত্রে প্রযোজন্য, ক্ষমতাসীন আওয়ামী লীগের জন্য নয়। বিএনপি ওই নির্বাচনকে বিতর্কিত করার জন্যই সংসদের একটি আসনেও প্রার্থী দেয়নি।’
তিনি বলেন, বিএনপি প্রকৃতপক্ষে ‘বাংলাদেশের ২০১৪ সালের নির্বাচনে ব্যর্থ হয়েছে।’
জয় তার প্রবন্ধে উল্লেখ করেন যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারংবার বলেছেন- অবাধ ও নিরপেক্ষ নির্বাচন গণতন্ত্রের ভিত্তি এবং এমনকি নির্বাচন তদারকে সহায়তা করার জন্যও বিএনপির প্রতি আহ্বান জানান- অথচ দলটি তার ছাড় দেয়ার বিষয়ও নাকচ করে দেয় এবং এর বিপরীতে এ দলের কতিপয় নেতা ভোট কেন্দ্রে বোমা নিক্ষেপের পথ বেছে নেয়।
চলবে-বাসস/অনুবাদ-জেহক/১৯০০/মহ/-আসচৌ