১০৭ ধাপ এগিয়েছেন লিটন

192

দুবাই, ৩০ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : আইসিসি ওয়ানডে র‌্যাংকিং-এ ব্যাটসম্যানদের তালিকায় ১০৭ ধাপ এগিয়েছেন বাংলাদেশের ওপেনার লিটন দাস। এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে ১২১ রানের দর্শনীয় ইনিংসের সুবাদে তার র‌্যাংকিং-এ বড় ধরনের অগ্রগতি হয়। ক্যারিয়ার সেরা ১১৬তম স্থানে উঠে এসেছেন লিটন। এশিয়া কাপে ৬ ইনিংসে ১টি সেঞ্চুরিতে ১৮১ রান করেছেন লিটন।
লিটন ছাড়াও বাংলাদেশী ব্যাটসম্যানদের মধ্যে র‌্যাংকিং-এ উন্নতি হয়েছে সাবেক অধিনায়ক মুশফিকুর রহিমের। ৭০২ রেটিং নিয়ে ১৬তম স্থানে উঠে এসেছেন মুশি। ওয়ানডে ক্যারিয়ারে এটিই মুশফিকুরের সেরা র‌্যাংকিং। এশিয়া কাপে ৫ ইনিংসে ১টি করে সেঞ্চুরি-হাফ সেঞ্চুরিতে ৩০২ রান করেন মুশফিকুর।
এশিয়া কাপের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন ভারতের দুই ওপেনার শিখর ধাওয়ান ও রোহিত শর্মা। ৫ ইনিংস ব্যাট করে ধাওয়ান ৩৪২ ও রোহিত ৩১৭ রান করেন। ধাওয়ান ২টি সেঞ্চুরি ও রোহিত ১টি হাফ-সেঞ্চুরি ও ২টি সেঞ্চুরি করেন। টুর্নামেন্টে দুর্দান্ত পারফরমেন্সের কারনে ব্যাটসম্যানদের তালিকায় উন্নতি হয়েছে ধাওয়ান ও রোহিতেরও। ৮৪২ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন রোহিত। ৮০২ রেটিং নিয়ে পঞ্চমস্থানে জায়গা করে নিয়েছেন ধাওয়ান। ৮৮৪ রেটিং নিয়ে এই তালিকায় সবার উপরে আছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।
এশিয়া কাপে পাকিস্তানের সেরা ব্যাটসম্যান ছিলেন ওপেনার ইমাম উল হক। ৫ ইনিংসে ৩টি হাফ-সেঞ্চুরিতে ২২৫ রান করেন তিনি। ফলে র‌্যাংকিং-এ ১৫ ধাপ এগিয়ে ২৭তম স্থানে জায়গা করে নিয়েছেন ইমাম।
সেরা দশ ব্যাটসম্যান:
র‌্যাংকিং খেলোয়াড় রেটিং
১ বিরাট কোহলি (ভারত) ৮৮৪
২ রোহিত শর্মা (ভারত) ৮৪২
৩ জো রুট (ইংল্যান্ড) ৮১৮
৪ ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া) ৮০৩
৫ শিখর ধাওয়ান (ভারত) ৮০২
৬ বাবর আজম (পাকিস্তান) ৭৯৮
৭ রস টেইলর (নিউজিল্যান্ড) ৭৮৫
৮ কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা) ৭৮১
৯ কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড) ৭৭৮
১০ জনি বেয়ারস্টো (ইংল্যান্ড) ৭৬৯