বাসস দেশ-১৩ : কারিগরি শিক্ষাই বেকারত্ব দূর করার অন্যতম মাধ্যম : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

368

বাসস দেশ-১৩
নারায়ণ-কলেজ-ভিত্তিপ্রস্তর
কারিগরি শিক্ষাই বেকারত্ব দূর করার অন্যতম মাধ্যম : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী
খুলনা, ২৯ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, শিক্ষা সরকারের অগ্রাধিকার খাত। তাই সরকার কারিগরি শিক্ষার ওপর বেশি গুরুত্ব দিচ্ছে। কারিগরি শিক্ষাই বেকারত্ব দূর করার অন্যতম মাধ্যম।
আজ শনিবার দুপুরে খুলনা ডুমুরিয়া সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
নারায়ণ চন্দ্র চন্দ বলেন, নারী শিক্ষা, নারীর ক্ষমতায়ন ও নারী উন্নয়নে বাংলাদেশ আজ বিশ্ব পরিমন্ডলে অনুসরণীয় মডেল। ইতোমধ্যে সরকার দেশের সকল উপজেলাতে একটি করে স্কুল ও কলেজ সরকারি করেছে। শিক্ষাক্ষেত্রে দেশে অনেক অগ্রগতি হয়েছে।
মন্ত্রী বলেন, এই কারিগরি কলেজে শিক্ষার্থীদের আধুনিক পদ্ধতিতে পড়াশুনা করানো হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুচিন্তিত একটি পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছেন এবং বাংলাদেশ আজ ঘুরে দাঁড়িয়েছে।
তিনি বলেন, জাতীয়ভাবে ও বিশ্বে কারিগরি শিক্ষার চাহিদা রয়েছে। জাতীয় অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন বিশেষ করে বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করতে হলে দেশের নতুন প্রজন্মের অধিকাংশকে কারিগরি শিক্ষায় শিক্ষিত হতে হবে।
মন্ত্রী শিক্ষার মান উন্নয়নে সরকারের পাশাপাশি শিক্ষক ও অভিভাবকদের এগিয়ে আসার আহবান জানান। পহেলা জানুয়ারি শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই প্রদান, উপবৃত্তি, বয়স্কভাতা, বিধবাভাতা, মুক্তিযোদ্ধা ভাতা প্রদানসহ বিভিন্ন কর্মসূচি চালু করেছে বর্তমান সরকার।
ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ শাহনাজ বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ রেজাউল ইসলাম। উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি শাহ নেওয়াজ হোসেন জোয়াদ্দার, উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক মোঃ আব্দুল লতিফ জোমাদার প্রমুখ অনুষ্ঠানে বক্তৃতা করেন।
দেড় একর জমির উপর ভবনটি নির্মাণে ব্যয় হবে প্রায় ১৫ কোটি ৪৭ লাখ টাকা এবং ১৮ মাসের মধ্যে এর নির্মাণ কাজ শেষ হবে। শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ভবনটি নির্মাণ করবে।
পরে মন্ত্রী দুই কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে ডুমুরিয়া শহীদ স্মৃতি মহিলা কলেজের আইসিটি ভবনের উদ্বোধন করেন।
বিকেলে মন্ত্রী মির্জাপুর মাধ্যমিক বিদ্যালয়ের নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন।
বাসস/সংবাদদাতা/এমএন/১৮১০/কেএমকে