চাঁদপুর ও হাইমচরে ৪৩ কোটি টাকা ব্যয়ে ৪৯টি শিক্ষা প্রতিষ্ঠানের নির্মাণ কাজ সম্পন্ন

451

চাঁদপুর, ২৯ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : জেলা সদরে ও নদী ভাঙনের শিকার হাইমচর উপজেলার ৪৯টি শিক্ষা প্রতিষ্ঠানের নতুন ভবন নির্মাণ করা হয়েছে। ২০০৯ সাল থেকে ২০১৮সালের জুন মাস পর্যন্ত সরকার এ দুই উপজেলায় ৪৩ কোটি ১৫ লাখ ৩৩ হাজার টাকার উন্নয়নমূলক কাজ করেছে। আর এসব কাজ বাস্তবায়ন করেছে সরকারের শিক্ষা প্রকৌশল অধিদপ্তর।
সংসদীয় আসন বিন্যাসে এটি চাঁদপুর-৩ আসন। আর এ আসনে ১টি পৌরসভা ও ২০টি ইউনিয়ন পরিষদ রয়েছে। বর্তমান সাংসদ ডাঃ দীপু মনি। শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়মূলক কাজের এসব তথ্য শিক্ষা প্রকৌশল অধিদপ্তর চাঁদপুর কার্যালয় সূত্রে জানা গেছে।
জানা যায়, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ২০০৯ সাল থেকে ২০১৮ সালের জুন মাস পর্যন্ত চাঁদপুর সদর ও হাইমচর উপজেলায় ৮টি কলেজ, ৩৩টি মাধ্যমিক বিদ্যালয়, ১২টি মাদ্রাসা ও ৩ টি অফিস এবং অন্যান্য ভবনসহ সর্বমোট ৪৯টি ভবনের নির্মাণ কাজ সম্পন্ন করেছে। নির্মাণের জন্য অনুমোদন হওয়া ৭টি ভবনের কাজ চলমান রয়েছে। নির্মাণকৃত ভবনের কাজে সরকারের ব্যয় হয়েছে ৪৩ কোটি ১৫ লাখ ৩৩ হাজার টাকা।
চাঁদপুর সদর ও হাইমচরে নতুন ভবন, উর্ধ্বমুখী সম্প্রসারণ কাজ হয়েছে চাঁদপুর সরকারি কলেজ, পুরান বাজার ডিগ্রি কলেজ, ফরক্কাবাদ ডিগ্রি কলেজ, খেরুদিয়া স্কুল এন্ড কলেজ, শাহতলী জিলানী চিশতী কলেজ, বাবুরহাট স্কুল এ- কলেজ, কামরাঙ্গা স্কুল এন্ড কলেজ ও হাইমচর সরকারি মহাবিদ্যালয়। এছাড়া অগ্রধাধিকার ভিত্তিতে মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা ভবন নির্মাণ করা হয়েছে।
হাইমচর সরকারি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মনোয়ার হোসেন মোল্লা জানান, নদী ভাঙনের শিকার হয়েছে এ শিক্ষা প্রতিষ্ঠানটি। এ কারণে এখানে একটি ভবন মেঘনার পাড়ে এবং আরেকটি ভবন উপজেলা সদরের নিকটে। বর্তমানে কলেজের ৩ তলা একটি ভবনের নির্মাণ কাজ চলছে। নির্মাণ কাজ শেষ হলে শিক্ষার্থীদের দীর্ঘ দিনের শ্রেনী কক্ষ সংকট সমাধান হবে। আর কলেজের স্নাতক শ্রেনীর পাঠদান মেঘনার পাড়ের ভবনে হচ্ছে।
চাঁদপুর সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ ড. এ.এস.এম. দেলওয়ার হোসেন জানান, চাঁদপুর সরকারি কলেজের পুরনো ভবনের উর্ধ্বমূখী ও একটি ভবন করে দিয়েছে সরকার। এছাড়া ছাত্রীদের জন্য দু’টি হোস্টেল নির্মাণ করা হয়েছে। এতে করে শ্রেনী কক্ষ অনেকগুণ বেড়েছে এবং গ্রামাঞ্চলের মেয়েদের আবাসনের সু-ব্যবস্থা হয়েছে। পূর্বে মেয়েদের শহরের বিভিন্ন বাসায় ভাড়া নিয়ে থাকতে হয়েছে।
চাঁদপুর জেলা আওয়ামীলীগের সভাপতি ও পৌর মেয়র নাসির উদ্দিন আহমেদ বলেন, আমাদের শেখ হাসিনার সরকার উন্নয়নে বিশ্বাসী, চাঁদপুরের অন্য আসনগুলোর তুলনায় এই সদর আসনে অনেক বেশি উন্নয়ন কাজ হয়েছে। বিশেষ করে শিক্ষা ব্যবস্থার বিকাশের জন্য নতুন শ্রেনী কক্ষ নির্মাণ করা হয়েছে। এখানে মোট ৪৯টি প্রতিষ্ঠানের কাজ সম্পূর্ণ হয়েছে আরো কয়েকটি চলমান রয়েছে যা অচিরেই সমাপ্ত হবে।