বাসস দেশ-৬ : ২ অক্টোবর জাতীয় উৎপাদনশীলতা দিবস

161

বাসস দেশ-৬
উৎপাদনশীলতা দিবস-কর্মসূচি
২ অক্টোবর জাতীয় উৎপাদনশীলতা দিবস
ঢাকা, ২৯ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : আগামী ২ অক্টোবর জাতীয় উৎপাদনশীলতা দিবস। শিল্প, কৃষি ও সেবাসহ বিভিন্নখাতে উৎপাদনশীলতা বাড়াতে নানা কর্মসূচির মধ্য দিয়ে এদিন “জাতীয় উৎপাদনশীলতা দিবস” উদযাপন করা হবে।
জাতীয় পর্যায়ে জনগণের মধ্যে গণসচেতনতা বাড়াতে এ কর্মসূচি নেয়া হয়েছে।
শিল্প মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।।
এ উপলক্ষে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।
কর্মসূচির অংশ হিসেবে ২ অক্টোবর সকাল ৮টার দিকে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন সংলগ্ন সড়ক থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হবে। ভারপ্রাপ্ত শিল্পসচিব মো. আবদুল হালিমের নেতৃত্বে এতে বিভিন্ন মন্ত্রণালয় এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, শিল্প-কারখানার মালিক, শ্রমিক ও কর্মচারিরা অংশ নেবেন।
এছাড়া, এদিন বিকাল ৪টার দিকে রাজধানীর সিরডাপ অডিটরিয়ামে ‘সুখী ও সমৃদ্ধ দেশ বিনির্মাণে উৎপাদনশীলতা’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) আয়োজিত এ সভায় শিল্পমন্ত্রী আমির হোসেন আমু প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এতে বিশেষ অতিথি হিসেবে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী উপস্থিত থাকবেন। ভারপ্রাপ্ত শিল্পসচিব মো. আবদুল হালিম সভাপতিত্ব করবেন।
এ উপলক্ষে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী পৃথক বাণী দেবেন। এছাড়া, দিবসটির গুরুত্ব তুলে ধরে বাংলাদেশ টেলিভিশন প্রামাণ্য অনুষ্ঠান সম্প্রচার করবে।
জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে। মোবাইল ফোন অপারেটররা ক্ষুদে বার্তা, ভয়েস ম্যাসেজ ও রোবকল প্রেরণ করে উৎপাদনশীলতা বিষয়ে জনগণকে সচেতন করবে। এছাড়া, দেশব্যাপী জেলা ও উপজেলা পর্যায়েও দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনা ও র‌্যালি অনুষ্ঠিত হবে।
এ বছর এর মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে, “সুখী ও সমৃদ্ধ দেশ বিনির্মাণে উৎপাদনশীলতা” ।
বাসস/সবি/এফএইচ/১৫২০/কেজিএ