বাসস ক্রীড়া-৪ : বার্লিনের বিপক্ষে হতাশাজনক পরাজয়ের স্বাদ পেল বায়ার্ন

161

বাসস ক্রীড়া-৪
ফুটবল-বুন্দেসলিগা
বার্লিনের বিপক্ষে হতাশাজনক পরাজয়ের স্বাদ পেল বায়ার্ন
বার্লিন, ২৯ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : মিডফিল্ডার ওনড্রেজ ডুডার অসাধারান ফর্মে এবার কপাল পুড়লো বর্তমান চ্যাম্পিয় বায়ার্ন মিউনিখের। প্রথমার্ধের শেষ মিনিটে ডুডার গোলে গতকাল বুন্দেসলিগায় হার্থা বার্লিনের কাছে ২-০ গোলের পরাজয় নিয়ে মাঠ ছেড়েছে সফরকারী বায়ার্ন। মৌসুমে এটি বায়ার্নের প্রথম পরাজয়। অন্যদিকে পাঁচ ম্যাচে পাঁচ গোল করে ডুডা দারুনভাবে বার্লিনকে লিগে এগিয়ে নিয়ে যাচ্ছেন।
বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে ৭৫ হাজার স্বাগতিক দর্শকের সামনে ২৩ মিনিটে স্পট কিক থেকে দলকে এগিয়ে দেন ভেডান ইবিসেভিচ। এরপর ৪৪ মিনিটে লিগের এ পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা স্লোভাকিয়ার ডুডা দারুন এক গোলে ব্যবধান দ্বিগুন করার পাশাপাশি বার্লিনের জয় নিশ্চিত করেন। এই জয়ে ১৩ পয়েন্ট নিয়ে বায়ার্নের সাথে টেবিলের শীর্ষে অবস্থান করছে হার্থা। ম্যাচ শেষে হার্থা অধিনায়ক ইবিসেভিচ বলেছেন, ‘বায়ার্নের বিপক্ষে প্রতিদিনই কেউ জয়ী হতে পারেনা। আজকের ম্যাচে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক ছিল প্রথম থেকেই আমাদের নিজেদের ওপর আত্মবিশ্বাস ছিল। শেষ মিনিট পর্যন্ত আমরা ম্যাচ ধরে রেখেছিলাম।’
বায়ার্নের প্রধান কোচ হিসেবে নয় ম্যাচে প্রথম পরাজয়ের স্বাদ পেলেন নিকো কোভাচ। প্রথমার্ধের বেশ কয়েকটি ভুলেই মূলত ম্যাচ হাতাছাড়া হয়েছে বলে তিনি স্বীকার করেছেন। এ সম্পর্কে কোভাচ বলেন, ‘এগুলো হওয়া ঠিক হয়নি। আমাদের শুরুটাই ভাল হয়নি যা পুরো ম্যাচে প্রভাব ফেলেছে। যারাই বায়ার্নকে চেনে তারাই বুঝতে পারবে আমাদের ভুলগুলো কি ছিল।’
মঙ্গলবার ডাচ ক্লাব আয়াক্সের বিপক্ষে ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ খেলবে বায়ার্ন। তার আগে এই পরাজয় কিছুটা হলেও দলের ওপর প্রভাব ফেলবে।
এদিকে হার্থা কোচ পল ডারডাই বায়ার্নের বিপক্ষে প্রথম জয়ে দারুন উচ্ছসিত। ২০০৯ সালের পর থেকে ১৫বারের প্রচেষ্টায় মিউনিখের বিপক্ষে এই প্রথম জয় তুলে নিল হার্থা বার্লিন। লিগ টেবিলে এই দুটি দল শীর্ষে অবস্থান করলেও শনিবার প্রতিদ্বন্দ্বী দলগুলো নিজ নিজ ম্যাচে জয়ী হতে পারলেই বায়ার্ন শীর্ষ স্থান থেকে সড়ে যাবে। বায়ার লিভারকুসেনের বিপক্ষে বরুসিয়া ডর্টমুন্ড ও স্টুটর্গার্টের বিপক্ষে ওয়ার্ডার ব্রেমেন জিততে পারলেও শীর্ষ স্থান নিশ্চিত হবে। এই দুটি দল মাত্র দুই পয়েন্ট পিছনে রয়েছে। বায়ার্নের থেকে তিন পয়েন্ট পিছনে আছে বরুসিয়া মোয়েচেনগ্লেডব্যাখ। উল্ফসবার্গের বিপক্ষে এ্যাওয়ে ম্যাচে বড় ব্যবধানে জিততে পারলে তাদেরও শীর্ষস্থান দখল করার সুযোগ রয়েছে । জার্মানীর শীর্ষ লিগে এখন পর্যন্ত অপরাজিত রয়েছে ডর্টমুন্ড ও ব্রেমেন।
মঙ্গলবার অগাসবার্গের সাথে ১-১ গোলের ড্রয়ের ম্যাচটি থেকে পাঁচটি পরিবর্তন করে মূল একাদশ সাজিয়েছিলেন কোভাচ। জেরোম বোয়াটেং, থিয়াগো আলকানটারা, হামেস রড্রিগেজ, ফ্র্যাংক রিবেরি, রবার্ট লিওয়ানোদোস্কি মূল একাদশে ফিরেছেন। তারকাদের দলে নিয়েও বায়ার্ন বার্লিনের শক্ত রক্ষনভাগকে ভাঙ্গতে পারেনি। অন্যদিকে একের পর এক আক্রমন করে গেছে হার্থা। ডুডার একটি দুর্দান্ত থ্রু বলে ইবিসেভিচের হেড আটকে দেন বায়ার্ন গোলরক্ষক নয়্যার। কিন্তু ফিরতি বলে সালোমোন কালুকে বক্সের ভিতর ফাউল করে বসেন বোয়াটেং। রেফারির দেয়া পেনাল্টির নির্দেশে স্পট কিক থেকে ২২ মিনিটে দলকে এগিয়ে দেন হার্থা অধিনায়ক। ৪৪ মিনিটে লেফট-ব্যাক ভালেনটিনো লাজারোর ক্রস থেকে ডুডা ব্যবধান দ্বিগুন করেন।
২০১৭ সালের নভেম্বরের পর এই প্রথমবারের মত বুন্দেসলিগায় বায়ার্ন প্রথমার্ধে ২-০ গোলে পিছিয়ে গিয়েছিল, যার থেকে আর বেরিয়ে আসতে পারেনি।
বাসস/নীহা/১৩০০/স্বব