বাসস বিদেশ-৪ : ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের ‘সুযোগ’ হারাবেন না মাদুরো

202

বাসস বিদেশ-৪
ভেনিজুয়েলা-যুক্তরাষ্ট্র-কূটনীতি
ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের ‘সুযোগ’ হারাবেন না মাদুরো
কারাকাস, ২৯ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস ডেস্ক) : ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের সুযোগ হারাবেন না। তবে এ সাক্ষাত অবশ্যই দু’দেশের মধ্যকার বিভেদ দূর করার জন্য হতে হবে। খবর এএফপি’র।
জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন থেকে দেশে ফিরে ভেনিজুয়েলার ‘জগাখিচুড়ি অবস্থা’ দূর করতে হবে মার্কিন প্রেসিডেন্টের এমন বক্তব্যের জবাবে শুক্রবার তিনি একথা বলেন।
সমাজতান্ত্রিক এ নেতা বলেন, ‘আমি বলছি যে যুক্তরাষ্ট্র ও ভেনিজুয়েলার মধ্যকার মতপার্থক্য দূর করতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমাকে সাক্ষাতের সুযোগ দিলে আমি অবশ্যই সেই সুযোগ হারাবো না।’
উল্লেখ্য, বর্তমানে তার দেশকে বড় ধরনের অর্থনৈতিক সংকট মোকাবেলা করতে হচ্ছে।
কারাকাসের কাছে মইকুয়েশিয়ায় আন্তর্জাতিক বিমানবন্দরে মাদুরো বলেন, ‘আমি যেকোন সময় যেকোন স্থানে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সরাসরি সাক্ষাতের জন্য প্রস্তুত রয়েছি। আমি জানি এ বৈঠক অনুষ্ঠিত হলে অনেক কিছুর পরিবর্তন হবে।’
জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন চলাকালে ট্রাম্প বলেন, ভেনিজুয়েলার ব্যাপারে সকল বিকল্প পদক্ষেপ আলোচনার টেবিলে রয়েছে। দেশটির অর্থনৈতিক অবস্থা ভেঙ্গে পড়ায় হাজার হাজার লোক পালিয়ে গেছে।
এদিকে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় ভেনিজুয়েলার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা জারি করেছে।
বাসস/এমএজেড/১২২০/জুনা