বাসস দেশ-২৪ : বিদ্যুতের অগ্রগতিই বাংলাদেশের উন্নয়ন প্রমাণে যথেষ্ট : অর্থ প্রতিমন্ত্রী

645

বাসস দেশ-২৪
মান্নান-সম্মেলন-উদ্বোধন
বিদ্যুতের অগ্রগতিই বাংলাদেশের উন্নয়ন প্রমাণে যথেষ্ট : অর্থ প্রতিমন্ত্রী
সিলেট, ২৮ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি বলেছেন, ‘বাংলাদেশের বিদ্যুত খাতের দিকে তাকিয়ে দেখুন। আগে কী অবস্থা ছিল, আর এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোথায় নিয়ে গেছেন। প্রত্যন্ত অঞ্চলে মানুষের ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে গেছে। এই অগ্রগতিই বাংলাদেশের উন্নয়ন-অগ্রযাত্রার প্রমাণ হিসেবে যথেষ্ট।’
আজ শুক্রবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (পিএমই) বিভাগের দু’দিনব্যাপী শক্তি ও পরিবেশ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।
বর্তমান সরকার শিক্ষা ও প্রযুক্তি খাতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সফলতা অর্জন করেছে বলেও মন্তব্য করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী। তিনি বলেন, শিক্ষা ও প্রযুক্তি খাতের অর্জিত সফলতা ধরে রাখতে আমাদের আরও কাজ করতে হবে।
তিনি আরো বলেন, সুনামগঞ্জসহ হাওর অঞ্চলগুলোতে যেখানে বিদ্যুৎ পৌঁছানো খুব কঠিন ছিল, সেখানে আমরা হোম সোলার সিস্টেম ও সোলার লাইটিং এর ব্যবস্থা করেছি। একইভাবে শতভাগ শিক্ষার আলো সকলের ঘরে পৌঁছে দেওয়ার চেষ্টা অব্যাহত আছে।
এসময় তিনি অর্থনীতি, শিক্ষা, সংস্কৃতি, নারীর ক্ষমতায়ন ও নারী শিক্ষার গুরুত্বসহ বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডের কথা তুলে ধরেন।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে সম্মেলনে বিশ^বিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, অ্যাপ্লায়েড সায়েন্স অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল মুকিত মোহাম্মদ মোকাদ্দেস ও সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মো. লুৎফর রহমান প্রমুখ বক্তব্য দেন।
দুই দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, নেপালসহ বিভিন্ন দেশের গবেষকরা অংশগ্রহণ করেছেন। সম্মেলনে কিনোট-স্পীচ, টেকনিক্যাল সেশন, বিভিন্ন প্রদর্শনী, পোস্টার প্রেজেন্টেশন, লার্নি সেশনসহ রয়েছে বিভিন্ন ইভেন্ট।
আগামীকাল শনিবার সন্ধ্যায় পুরষ্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে এই সম্মেলন।
বাসস/সংবাদদাতা/এমএন/২০৩০/জেহক