বাসস দেশ-১০ : যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফিরেছেন নৌবাহিনী প্রধান

166

বাসস দেশ-১০
নৌবাহিনী প্রধান-ফিরেছেন
যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফিরেছেন নৌবাহিনী প্রধান
ঢাকা ২৮ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ যুক্তরাষ্ট্রের নিউপোর্টে অনুষ্ঠিত ‘২৩তম আন্তর্জাতিক সী-পাওয়ার সিম্পোজিয়াম’-এ অংশগ্রহণ শেষে বৃহস্পতিবার দেশে ফিরেছেন।
সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) এবং ঢাকা নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে আনুষ্ঠানিকভাবে নৌবাহিনী প্রধানকে স্বাগত জানান।
যুক্তরাষ্ট্রের নিউপোর্টে অবস্থিত নেভাল ওয়্যার কলেজে গত ১৯ হতে ২১ সেপ্টেম্বর ’১৮ পর্যন্ত এ আন্তর্জাতিক সী-পাওয়ার সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়।
এ সিম্পোজিয়ামে বাংলাদেশ, অষ্ট্রেলিয়া, যুক্তরাজ্য, ভারত, শ্রীলংকা, সিংগাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের নৌপ্রধানগণ, নৌ সমর বিশারদ ও নৌ পর্যবেক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।
এডমিরাল নিজামউদ্দিন আহমেদ সিম্পোজিয়ামে বিভিন্ন দেশ থেকে আগত নৌবাহিনী প্রধান ও সমুদ্র বিশেষজ্ঞদের সাথে সৌজন্য সাক্ষাত করেন।
আজ আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
এতে বলা হয়, সিম্পোজিয়ামে মেরিটাইম চ্যালেঞ্জ মোকাবেলায় সমনি¡ত উদ্যোগে সমুদ্র এলাকার নিরাপত্তা নিশ্চিতকরণ, জলদস্যুতা দমন, উদ্ধার ও ত্রাণ তৎপরতা পরিচালনা, সমুদ্রপথে অস্ত্র-মাদক ও মানব পাচার রোধে করণীয় বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
বাসস/আইএসপিআর/জেড়আরএম/১৭৫৫/-আসচৌ