বাসস দেশ-২৬ : দেশের বিভিন্ন স্থানে বিশ্ব পর্যটন দিবস পালিত

199

বাসস দেশ-২৬
বিশ্ব-পর্যটন-দিবস
দেশের বিভিন্ন স্থানে বিশ্ব পর্যটন দিবস পালিত
ঢাকা, ২৭ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : ‘পর্যটন শিল্পের বিকাশে তথ্য প্রযুক্তি’ এ শ্লোগানকে সামনে রেখে দেশের বিভিন্ন স্থানে বিশ্ব পর্যটন দিবস পালিত হয়েছে হয়েছে। এ সংক্রান্ত বাংলাদেশ সংবাদ সংস্থার জেলা প্রতিবেদকদের পাঠানো খবরগুলো হলো:
বান্দরবান : পার্বত্য জেলা পরিষদ এবং জেলা প্রশাসনের উদ্যোগে পৃথকভাবে বিশ্ব পর্যটন দিবসের কর্মসুচি পালন করা হয়।
পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে বৃহস্পতিবার সকালে জেলা শহরে এ উপলক্ষে বিপুল সংখ্যক শিক্ষার্থীর অংশগ্রহণে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। পরে পার্বত্য জেলা পরিষদের সভাকক্ষে শিক্ষার্থীদের অংশগ্রহণে পর্যটন বিষয়ে এক উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়। এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈ হ্লা।
অপরদিকে বান্দরবান জেলা প্রশাসনের আয়োজনে সকালে বিশ্ব পর্যটন দিবস পালন উপলক্ষে এক র‌্যালি বের করা হয়। পরে জেলা প্রশাসকের সভাকক্ষে এক আলোচনা সভা করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো.দাউদুল ইসলাম।
ঝিনাইদহ: ‘পর্যটন শিল্পের বিকাশে তথ্য প্রযুক্তি’ এ শ্লোগানকে সামনে রেখে ঝিনাইদহে বিশ্ব পর্যটন দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে বৃহস্পতিবার সকালে কালেক্টরেট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়।
পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, অতিরিক্ত জেলা প্রশাসক বাকাহিদ হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আছাদুজ্জামান, সরকারি নুরুন্নাহার মহিলা কলেজের সাবেক উপাধ্যক্ষ এন এম শাহজালালসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।
খাগড়াছড়ি: জেলায় বিশ্ব পর্যটন দিবস পালন করা হয়েছে। এই উপলক্ষে বৃহষ্পতিবার সকালে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। বাংলাদেশ পর্যটন করপোরেশন খাগড়াছড়ি ইউনিটের উদ্যোগে আয়োজিত র‌্যালির নেতৃত্ব দেন শরনার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। এসময় উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী, খাগড়াছড়ির পুলিশ সুপার মো: আহমার উজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক এটিএম কাউছার হোসেন, সিভিল সার্জন মো: শাহ আলম, জেলা পরিষদের সদস্য ও পর্যটন বিভাগের আহ্বায়ক নিগার সুলতানা প্রমুখ। এছাড়াও বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীসহ পর্যটন সংশ্লিষ্ট নেতৃবৃন্দ র‌্যালীতে অংশ নেন। র‌্যালিটি শহরের গুরুত্বর্পণূ সড়ক প্রদক্ষিণ করে টাউন হল প্রাঙ্গণে এসে শেষ হয়।
খুলনা : ‘পর্যটন শিল্প বিকাশে তথ্যপ্রযুক্তি’এই প্রতিপাদ্য নিয়ে আজ খুলনায় পালিত হয় বিশ্ব পর্যটন দিবস-২০১৮। এ উপলক্ষে সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন খুলনা ট্যুরিস্ট পুলিশের পুলিশ সুপার দেওয়ান মো. লালন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশ ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. ওয়াসিউল ইসলাম। সভায় ট্যুর অপারেটর, রেস্তোরা মালিক, এনজিও প্রতিনিধি, ট্যুরিস্ট পুলিশের সদস্য, স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। খুলনা জেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে দিবসটি উপলক্ষে চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
এর আগে শহীদ হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয় এসে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।
লক্ষ্মীপুর : ‘পর্যটন শিল্পের বিকাশে তথ্যপ্রযুক্তি’ এ প্রতিপাদ্য নিয়ে বৃহস্পতিবার সকালে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে লক্ষ্মীপুরে র‌্যালি ও আলোচনা সভা করা হয়। সকালে জেলা প্রশাসনের আয়োজনে শহরের ঝুমুর সিনেমা হল এলাকা থেকে র‌্যালি শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয় ভবন প্রাঙ্গণে এসে শেষ হয়।
পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোহাম্মদ ইকবাল হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ মফিজুল ইসলাম, লক্ষ্মীপুর প্রেসক্লাবের সভাপতি কামাল উদ্দিন হাওলাদার প্রমুখ। এসময় বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
পিরোজপুর : পিরোজপুরে আজ জেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে বিশ্ব পর্যটন দিবস-২০১৮ পালন করা হয়েছে। এ উপলক্ষ্যে সার্কিট হাউজের সামনে থেকে এক বিশাল র‌্যালি শহরের সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক এর কার্যালয়ে প্রাঙ্গনে এসে শেষ হয়। এ র‌্যালিতে সরকারি কর্মকর্তা, কর্মচারী, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি শিক্ষার্থীবৃন্দ অংশ গ্রহণ করেন। র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্র্রেট ঝুমুর বালা এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
এ সভায় অন্যান্যের মধ্যে জেলা কৃষি সম্প্রসারণ কার্যালয়ের উপ পরিচালক মোঃ আবু হেনা মোস্তফা কামাল, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ মোজাম্মেল হোসেন, পিরোজপুরের সিনিয়র সাংবাদিক গৌতম চৌধুরী বক্তব্য রাখেন।
বাসস/সংবাদদাতা/২০০৪/মরপা