বাসস ক্রীড়া-৪ : প্রথমবারের মত টেস্টে দু’জন সহ অধিনায়ক মনোনীত করেছে অস্ট্রেলিয়া

149

বাসস ক্রীড়া-৪
ক্রিকেট-অস্ট্রেলিয়া
প্রথমবারের মত টেস্টে দু’জন সহ অধিনায়ক মনোনীত করেছে অস্ট্রেলিয়া
সিডনি, ২৭ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : প্রথমবারের মত অস্ট্রেলিয়ার টেস্ট দলে একসাথে দু
জন সহ-অধিনায়ককে দায়িত্ব দেয়া হয়েছে। পাকিস্তানের বিপক্ষে আসন্ন দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য অল- রাউন্ডার মিশেল মার্শ ও ফাস্ট বোলার জোস হ্যাজেলউড সহ-অধিনায়কের দায়িত্ব পালন করবেন।
ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে দলীয় সদস্যদের ভোটে টিম পেইনের সহকারী হিসেবে এই দু’জনকে প্রথমে বেছে নেয়া হয়। পরবর্তীতে কোচ জাস্টিন ল্যাঙ্গার ও নির্বাচক ট্রেভর হনস চূড়ান্ত সিদ্ধান্ত দিয়েছেন। প্রথমবারের মত টেস্টে একাধিক সহ-অধিনায়ক মনোনয়ন প্রসঙ্গে হনস বলেছেন, ‘আমরা বিশ্বাস করি নতুন এই নেতৃত্ব মডেল অধিনায়ককে বিভিন্নভাবে সহযোগিতা করবে। বিশ্বের বিভিন্ন ক্রীড়ায় এই মডেল ব্যবহার করে সাফল্য অর্জিত হয়েছে। আমাদের লক্ষ্য হচ্ছে একজন ভাল ক্রিকেটারের পাশাপাশি একজন ভাল মানুষ তৈরী করা। তাদের মত তরুনদের পেয়ে আমরা সত্যিই সৌভাগ্যবান।’
২৬ বছর বয়সী মার্শ আগামী ৭ অক্টোবর থেকে দুবাইয়ে শুরু হওয়া দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য পেইনের সহকারী হিসেবে দায়িত্ব পালন করবেন। ২৭ বছর বয়সী হ্যাডেলউড বর্তমানে ইনজুরির কারনে বিশ্রামে রয়েছে।
চলতি বছরের শুরুতে কেপ টাউনে বল টেম্পারিং কেলেঙ্কারির পর এই প্রথম অস্ট্রেলিয়া টেস্ট ম্যাচ খেলতে মাঠে নামছে। ঐ ঘটনায় অধিনায়ক স্টিভ স্মিথ ও সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নারকে এক বছরের জন্য সব ধরনের ক্রিকেটীয় কার্যক্রম থেকে নিষিদ্ধ করা হয়েছে। হনস ইঙ্গিত দিয়েছেন দু’জন সহ-অধিনায়কের নাম ঘোষনার অর্থ হচ্ছে পেইনের উত্তরসূরী হিসেবে কোন একজন ব্যক্তিকেই এককভাবে বিবেচনা করা হচ্ছে না। তিনি বলেন, পরবর্তী টেস্ট অধিনায়ক বেছে নেবার কোন প্রক্রিয়া এটা নয়। কিন্তু দলের লক্ষ্য অর্জনে একাধিক ব্যক্তি যাতে সহযোগিতা করতে পারে সেটাই এখানে গুরুত্বপূর্ণ।
বাসস/নীহা/১৩২০/স্বব