বাসস ক্রীড়া-৩ : লা লিগায় একইদিনে রিয়াল, বার্সার পরাজয়

173

বাসস ক্রীড়া-৩
ফুটবল-লা লিগা
লা লিগায় একইদিনে রিয়াল, বার্সার পরাজয়
মাদ্রিদ, ২৭ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : ২০১৫ সালের মধ্যে এই প্রথমবারের মত লা লিগায় একইদিনে পরাজয়ের তিক্ত স্বাদ পেয়েছে দুই জায়ান্ট বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। মাত্র ৬৮ সেকেন্ডের মধ্যে দুই গোল হজম করে বার্সেলোনা লেগানেসের কাছে ২-১ গোলের পরাজয় স্বীকার করতে বাধ্য হয়েছে। অপর ম্যাচে নিজেদের মাঠ এস্তাদিও রামোন সানচেজে সফরকারী রিয়াল মাদ্রিদকে প্রথমার্ধের সাফল্যে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে সেভিয়া।
রেলিগেশন ফাইটার লেগাসেনের কাছে বার্সার এই পরাজয় লিগে অন্যতম বড় অঘটন হলেও মাদ্রিদের পরাজয়টা ছিল আরো বেশী লজ্জার। প্রথমার্ধের ৩৯ মিনিটের মধ্যে তিন গোল হজম করা রিয়াল পুরো ম্যাচে আর ঘুড়ে দাঁড়াতে পারেনি।
উভয় দলের জন্যই মৌসুমে এটা তাদের প্রথম পরাজয়। দুই দলেরই রক্ষনাত্মক কৌশল পরাজয়ের পিছনে মূল কারন। আগামী সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় সপ্তাহে এই বিষয়টি নিয়ে দুই দলকে নতুন করে ভাবতেই হবে। আগামী শনিবার রিয়ালের মুখোমুখি হবে এ্যাথলেটিকো মাদ্রিদ। মঙ্গলবার হুয়েসকাকে পরাজিত করে ১১ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে থাকা এ্যাথলেটিকো সানতিয়াগোর ম্যাচটিতে জিততে পারলে রিয়ালকে টপকে শীর্ষে উঠে যাবে।
রিয়ালের বিপক্ষে সেভিয়াকে শক্ত প্রতিপক্ষ হিসেবে বিবেচনা করা হলেও লেগানেসের বিপক্ষে বার্সেলোনার এই পরাজয় একেবারেই অপ্রত্যাশিত ছিল। গত ১৭ মাসে এই নিয়ে মাত্র দ্বিতীয় ম্যাচে পরাজিত হলো বার্সা। ম্যাচ শেষে বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে বলেছেন, ‘আমরা বেশ কঠিন পরিস্থিতির মুখে পড়েছিলাম যা খুবই অপ্রত্যাশিত ছিল।’
ঘরের মাঠ এস্তাদিও মিউনিসিপ্যাল ডি বুটারকিউতে মাত্র ৬৮ সেকেন্ডের ব্যবধানে দুই গোল করা লেগানেসও এই ফলাফলে দারুন বিস্ময় প্রকাশ করেছে। তবে বার্সেলোনার এই পরাজয়ের পিছনে অভিজ্ঞ ডিফেন্ডার জেরার্ড পিকেকে কিছুটা হলেও দায়ভার নিতে হবে। তার ভুলেই ওস্কার রডরিগুয়েজ দ্বিতীয় গোল করে ৫৩ মিনিটে লেগানেসকে এগিয়ে দেন। এর মিনিটখানেক আগে নাবিল এল জাহারের গোলে সমতা ফিরিয়েছিল স্বাগিতকরা। ১২ মিনিটে অবশ্য লিওনেল মেসির সহযোগিতায় ফিলিপ কুটিনহো বার্সেলোনাকে এগিয়ে দিয়েছিলেন।
রোববার ন্যু ক্যাম্পে জিরোনার সাথে ড্র করে পয়েন্ট হারানো বার্সেলোনার মূল একাদশ সাজানো নিয়ে কালকেও ভালভার্দে বেশ সমালোচনার মুখে পড়েন। তিন দিনের ব্যবধানে দ্বিতীয়বারের মত তিনি একাদশে বেশ কয়েকটি পরিবর্তন এনেছিলেন। জিরোনার বিপক্ষে কুটিনহো, ইভান রাকিটিচ ও স্যামুয়েল উমতিতি বেঞ্চে ছিলেন। ক্যাম্প ন্যুতে দ্বিতীয়ার্ধে তারা সবাই মাঠে নেমেছিলেন। আর এবার বাদ পড়েছেন লুইস সুয়ারেজ ও জোর্দি আলবা। এ সম্পর্কে ভালভার্দে বলেন, ‘অবশ্যই সব দায়-দায়িত্ব কোচের। দল হারলে তার সব দায়ভার কোচকেই নিতে হয়। আর সে কারনে তখন রোটেশন পদ্ধতি নিয়ে কথা বলাটা সহজ হয়ে যায়। দিনের শেষে ফলাফলের ওপরই ম্যাচ পর্যালোচনা করা হয়। কিন্তু মাত্র ১১জন খেলোয়াড় নিয়ে লিগে জয়ী হওয়া যায়না।’
শনিবার এ্যাথলেটিকো বিলবাওয়ের মুখোমুখি হবে বার্সেলোনা। চারদিন পর চ্যাম্পিয়ন্স লিগে ওয়েম্বলিতে টটেনহ্যামের বিপক্ষে মাঠে নামবে কাতালান জায়ান্টরা। কিন্তু লা লিগার অপেক্ষাকৃত দূর্বল দুটি দলের বিপক্ষে মাত্র এক পয়েন্ট সংগৃহীত হওয়ায় পরবর্তী ম্যাচগুলোতে দলের সাফল্য নিয়ে শঙ্কা থেকেই যায়। উমতিতি নিষেধাজ্ঞায় থাকায় জিরোনার বিপক্ষেও ভুল করা পিকের ওপরই আস্থা রাখতে হচ্ছে ভালভার্দেকে। সার্জিও বাসকুয়েট বলেছেন, কোন নির্দিষ্ট ব্যক্তি নয়, পুরো দলকেই এখানেই বিচার করতে হবে। এই ধরনের পরাজয়ের কোন ক্ষমা নেই। আজই লিগ শেষ হয়ে যাচ্ছেনা, কিন্তু মৌসুমের শেষে হয়ত এই তিন পয়েন্টই আমাদের দরকার হবে।
বার্সেলোনার পরাজয়ে নিজেদের ম্যাচে জিততে পারলে রিয়াল মাদ্রিদ সুস্পষ্ট তিন পয়েন্টের ব্যবধানেই টেবিলের শীর্ষে উঠে যেত। কিন্তু প্রথমার্ধের তিন গোলে আর ঘুড়ে দাঁড়াতে পারেনি গ্যালাকটিকোরা। ২০০৩ সালের পর এই প্রথমবারের মত লিগে প্রথমার্ধের তিন গোলে পরাজয় নিশ্চিত হলো রিয়ালের, ঐ ম্যাচটিও ছিল সেভিয়ার বিপক্ষে। কাউন্টার এ্যাটাক থেকে প্রথম দুটি গোলই করেছেন আন্দ্রে সিলভা। ৩৯ মিনিটে দলের পক্ষে তৃতীয় গোলটি করেন উইসাম বেন ইয়েডার। মাদ্রিদ কোচ জুলেন লোপেতেগুই বলেছেন, ‘আমাদের প্রথমার্ধটা মোটেই ভাল ছিলনা। বিশেষ করে দুই গোল দেবার পর ম্যাচ তাদের হাতে চলে যায়। এর থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। তিনদিনের ব্যবধানে আমাদের সামনে আরেকটি গুরুত্বপূর্ণ ম্যাচ অপেক্ষা করছে। সেভিয়াকে অভিনন্দন, মানতেই হবে আমরা মোটেই ভাল খেলিনি।’
বাসস/নীহা/১২৪০/স্বব