বাজিস-৬ : চাঁদপুরে স্থানীয় সরকার প্রকল্পের অবহিতকরণ কর্মশালা

146

বাজিস-৬
চাঁদপুর-কর্মশালা
চাঁদপুরে স্থানীয় সরকার প্রকল্পের অবহিতকরণ কর্মশালা
চাঁদপুর, ২৬ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : জেলায় কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার প্রকল্পের জেলা পর্যায়ের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত চাঁদপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এ অবহিতকরণ সভাটি অনুষ্ঠিত হয়।
অবহিতকরণ সভায় জেলা প্রশাসক মাজেদুর রহমান খানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকার চট্টগ্রাম বিভাগের পরিচালক দীপক চক্রবর্তী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলা আওয়ামীলীগের সভাপতি ও পৌর মেয়র নাসির উদ্দিন আহমেদ, স্থানীয় সরকার বিভাগের জাতীয় উপ-প্রকল্প পরিচালক মোহাম্মদ জহিরুল ইসলাম। সভা পরিচালনা করেন চাঁদপুরের স্থানীয় সরকার বিভাগের উপ- পরিচালক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ শওকত ওসমান।
চাঁদপুরে কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার প্রকল্পের জেলা পর্যায়ের অবহিতকরন কর্মশালায় চাঁদপুর জেলার সকল উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, মহিলা ভাইস চেয়ারম্যান, সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাগন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিবগণ উপস্থিত ছিলেন।
কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার প্রকল্পের জেলা পর্যায়ের অবহিতকরন কর্মশালায় উন্মুক্ত আলোচনায় চাঁদপুরের স্থানীয় সরকার বিভাগের উপ- পরিচালক(ভারপ্রাপ্ত) মোহাম্মদ শওকত ওসমানের সভাপতিত্বে অংশনেন স্থানীয় সরকার বিভাগের জাতীয় উপ-প্রকল্প পরিচালক মোহাম্মদ জহিরুল ইসলাম, জেলা প্রশাসক মাজেদুর রহমান, চাঁদপুরের স্থানীয় সরকার বিভাগের উপ- পরিচালক(ভারপ্রাপ্ত) মোহাম্মদ শওকত ওসমান, মতলব দক্ষিণ উপজেলা চেয়ারম্যান শিরাজুল মোস্তফা তালুকদার, মতলব উত্তর উপজেলার ভাইস চেয়ারম্যান নিলুফা আক্তার, ফরিদগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান ওয়াহিদুর রহমান, ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুর রহমান, হাজিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়ুয়া, কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিলিমা ইব্রাহীম, চাঁদপুর সদর ৫নং রামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আল মামুন পাটওয়ারী স্থানীয় সরকার ইএএলজি প্রকল্পের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর নুরুদ্দিন মামুন প্রমুখ। উন্মুক্ত আলোচনা পর্বটি সঞ্চালনা করেন জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার নাজনীন সুলতানা।
কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার প্রকল্পের জেলা পর্যায়ের অবহিতকরণ কর্মশালায় চাঁদপুরের স্থানীয় সরকার বিভাগের উপ- পরিচালক(ভারপ্রাপ্ত) মোহাম্মদ শওকত ওসমান জানান, ৮টি বিভাগের ৮টি জেলা (ফরিদপুর, চাঁদপুর, রাজশাহী, খুলনা, পটুয়াখালী, সুনামগঞ্জ, রংপুর ও নেত্রকোনা) থেকে অপেক্ষাকৃত পিছিয়ে পড়া মোট ১৬টি উপজেলা পরিষদ ও ২৪০টি ইউনিয়ন পরিষদের সক্ষমতা বৃদ্ধি করার লক্ষ্যে ২০১৮-২০২২ মেয়াদে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পের প্রধান উদ্দেশ্য হলো -স্থানীয় সরকার এবং সংশ্লিষ্ট অংশীজনদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে অংশগ্রহণমূলক স্থানীয় উন্নয়ন ত্বরান্বিত করা।
এর মধ্যে চাঁদপুর জেলায় দুটি উপজেলা ফরিদগঞ্জ ও হাইমচর এর ৩০টি ইউনিয়ন পরিষদ পাইলটিং আকারে প্রকল্পের কার্যক্রম পরিচালিত হবে।
কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার প্রকল্পের জেলা পর্যায়ের অবহিতকরণ কর্মশালায় আলোচনা হয় ইএএলজি প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্য ও কার্যক্রম সম্পর্কে আলোচনা, প্রকল্পের বিভিন্ন অংশ, স্টেইক হোল্ডার ও কর্ম এলাকা নির্বাচন সংক্রান্ত আলোচনা, টেকসই উন্নয়ন অভীষ্ট স্থানীয়করন বিষয়ক উপস্থাপনা বিষয়ক আলোচনা, প্রকল্প বাস্তবায়নে স্থানীয় প্রশাসন ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের ভূমিকা নিয়ে বিষদ আলোচনা হয়। পরে ফরিদগঞ্জ ও হাইমচর উপজেলায় গৃহীত কার্যক্রম বাস্তবায়নের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাদের হাতে বরাদ্দের চেক বিতরণ করা হয়।
বাসস/সংবাদদাতা/১৫৩৫/জহ/-নূসী