বাসস ক্রীড়া-৫ : লিগ কাপ থেকে বিদায় নিল ইউনাইটেড, শেষ ১৬’তে সিটি

143

বাসস ক্রীড়া-৫
ফুটবল-লিগ কাপ
লিগ কাপ থেকে বিদায় নিল ইউনাইটেড, শেষ ১৬’তে সিটি
লন্ডন, ২৬ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : ফ্র্যাংক ল্যাম্পার্ডের কাছে শেষ পর্যন্ত নতি স্বীকার করতে হলো হোসে মরিনহোকে। মঙ্গলবার ১০ জনের ম্যানচেস্টার ইউনাইটেডের সাথে ২-২ গোলে ড্র করার পর ল্যাম্পার্ডের ডার্বি কাউন্টি পেনাল্টিতে ৮-৭ গোলে জয়ী হয়ে লিগ কাপের শেষ ১৬ নিশ্চিত করেছে, আর এতে বিদায় ঘটেছে ইউনাইটেডের। অপর ম্যাচে অক্সফোর্ড ইউনাইটেডকে ৩-০ গোলে পরাজিত করে শেষ ১৬’তে উঠেছে ম্যানচেস্টার সিটি।
ওল্ড ট্র্যাফোর্ডে নাটকীয় ২-২ গোলের ড্র ম্যাচটিতে মূল একাদশে ৯টি পরিবর্তন করে ম্যাচ শুরু করেছিলেন মরিনহো, যার মূল্য তাকে দিতে হয়েছে। ম্যানেজারের সাথে শীতল সম্পর্কের জেড়ে ফ্রেঞ্চ তারকা পল পগবা কালও দলে ছিলেন না। হাই কোয়ালিটি শ্যুট আউটে ১৫টি সফল পেনাল্টির পর শেষ পর্যন্ত ফিল জোনসের ব্যর্থতায় স্বাগতিকদের বিদায় নিশ্চিত হয়।
ম্যাচ শেষে মরিনহো বলেছেন, পেনাল্টিতে যেকোন একজন ব্যর্থ হতেই পারে। আমি জানতাম জোনসকে নিয়ে আমাদের সমস্যায় পড়তে হবে।
এদিকে শনিবার উল্ফসের বিপক্ষে লিগ ম্যাচে ১-১ গোলের ড্রয়ের পর মরিনহোর কৌশল নিয়ে সমালোচনা করায় পগবাকে সহ-অধিনায়কের পদ থেকে সড়িয়ে দেবার বিষয়টি নিশ্চিত করেছেন ইউনাইটেড বস। আর কখনই তাকে এই পদ দেয়া হবে না বলেও তিনি ইঙ্গিত দিয়েছেন।
ঘরের মাঠে ম্যাচের শুরুটা অবশ্য দারুন করেছিল ইউনাইটেড। ল্যাম্পার্ডের সাবেক চেলসি সতীর্থ হুয়ান মাতার তিন মিনিটের গোলেই এগিয়ে যায় রেড ডেভিলসরা। পরিবর্তিত দল নিয়ে ম্যাচের শুরুতেই এই সাফল্য অনেককেই বিস্মিত করেছে। বিরতির পর অপরিবর্তিত ডার্বি দলটি লিভারপুল থেকে ধারে আসা স্ট্রাইকার হ্যারি উইলসনের দুর্দান্ত এক ফ্রি-কিকে সমতায় ফিরে। ৬৭ মিনিটে ডি বক্সের বাইরে উইলসনের আরেকটি প্রচেষ্টা ইচ্ছে করে হাত দিয়ে রুখে দেয়ায় ইউনাইটেড গোলরক্ষক সার্জিও রোমেরো লাল কার্ড পেয়ে মাঠত্যাগ করেন। ম্যাচ শেষের পাঁচ মিনিট আগে জ্যাক মারিওটের গোলে এগিয়ে যায় সফরকারীরা। কিন্তু ম্যাচের নাটকীয়তা তখনো বাকি, স্টপেজ টাইমে মারোনে ফেলাইনির দুর্দান্ত এক হেডে সমতায় ফিরে মরিনহোর দল।
পেনাল্টি শ্যুট আউটে ইউনাইটেডের বদলী গোলরক্ষক লি গ্র্যান্ট ডার্বির একটি পেনাল্টিও ধরতে পারেননি । শেষ পর্যন্ত জোনস গোল করতে ব্যর্থ হওয়ায় শেষ হাসি নিয়ে বাড়ি ফিরেছে ডার্বি কাউন্টি।
ম্যাচ শেষে স্বস্তিতে থাকা ল্যাম্পার্ড বলেছেন, ‘ওল্ড ট্র্যাফোর্ডে এসে হোসে মরিনহো ও বিশ্বমানের কিছু খেলোয়াড়ের বিপক্ষে খেলা ও ম্যাচ জিতে বের হওয়া মোটেই সহজ কাজ নয়। এটা আমার জন্য অত্যন্ত গভীর এক অনুভূতি যা বোঝানো যাবেনা।’
ইউনাইটেডের পরাজয়ের দিনে অবশ্য সহজ জয় তুলে নিয়েছে ম্যানচেস্টার সিটি। ইংল্যান্ডের অনুর্ধ্ব-১৯ দলের খেলোয়াড় ফিল ফোডেনের দৃঢ়তায় অক্সফোর্ডের বিপক্ষে ৩-০ গোলের জয় পেয়েছে সফরকারীরা। ম্যাচ শেষে ফোডেন বলেছেন, এই মুহূর্তটির স্বপ্ন সবসময় দেখেছি, সিটির সমর্থক হিসেবে বড় হয়েছি। এই মুহূর্তটির কথা আমি কখনই ভুলতে পারবোনা।
পুরো ম্যাচেই সিটিজেনদের আধিপত্য ছিল। কিন্তু তারপরেও বিরতির আগে গ্যাব্রিয়ের জেসুসের একমাত্র গোলেই সন্তুষ্ট থাকতে হয়েছে পেপ গার্দিওলার শিষ্যদের। ৭৮ মিনিটে কাউন্টার এ্যাটাক থেকে ব্যবধান দ্বিগুন করেন শনিবার কার্ডিফের বিপক্ষে প্রিমিয়ার লিগে দুই গোল করা রিয়াদ মাহারেজ। স্টপেজ টাইমে সিনিয়র দলের হয়ে প্রথম গোল করে নিজের যোগ্যতার প্রমান দেন ফোডেন।
বাসস/নীহা/১৪০০/স্বব