বাসস দেশ-১৭ : বিদ্যুৎ খাতে বাংলাদেশ-ভারত সহযোগিতা সংক্রান্ত যৌথ স্টিয়ারিং কমিটির সভা অনুষ্ঠিত

159

বাসস দেশ-১৭
স্টিয়ারিং-কমিটি-সভা
বিদ্যুৎ খাতে বাংলাদেশ-ভারত সহযোগিতা সংক্রান্ত যৌথ স্টিয়ারিং কমিটির সভা অনুষ্ঠিত
ঢাকা, ২৫ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : ভারত থেকে বিদ্যুৎ আমদানির ক্ষেত্রে সকল ধরনের সিডি, ট্যাক্স ও ভ্যাট থেকে অব্যাহতি এবং ভবিষ্যতে বাংলাদেশ থেকে ভারতে বিদ্যুৎ রপ্তানির বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে।
আজ মঙ্গলবার সিলেটের স্থানীয় একটি হোটেলে বিদ্যুৎ খাতে সহযোগিতা সংক্রান্ত বাংলাদেশ-ভারত যৌথ স্টিয়ারিং কমিটির পঞ্চদশ সভায় এ বিষয়ে আলোচনা হয়। ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
সভায় বাংলাদেশের পক্ষে বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস এবং ভারতের পক্ষে ভারতের বিদ্যুৎ সচিব অজয় কুমার ভাল্লা নেতৃত্ব দেন। বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যুৎ খাতে পারস্পরিক সহযোগিতা সংক্রান্ত বিরাজমান বিষয়সমূহ নিয়ে সভায় আলোচনা হয়।
সভায় ভেড়ামারা ও ত্রিপুড়া ইন্টারকানেকশনের মাধ্যমে বিদ্যুৎ আমদানির বর্তমান অবস্থা, ভেড়ামারা ইন্টারকানেকশনের মাধ্যমে দীর্ঘমেয়াদী চুক্তির আওতায় ২৫০ মেগা ওয়ার্ট বিদ্যুৎ আমদানির অগ্রগতি, এইচভিডিসি ২য় ব্লক নির্মাণের মাধ্যমে অতিরিক্ত ৫শ’ মেগাওয়ার্ট বিদ্যুৎ আমদানি, সূর্যমনি-কুমিল্লা নর্থ লিংকের মাধ্যমে জি টু জি এর আওতায় এনটিপিসির বিদ্যুৎ কেন্দ্র সমূহ থেকে দীর্ঘমেয়াদী চুক্তিতে আরো ৩৪০ মেগা ওয়ার্ট বিদ্যুৎ আমদানি, প্রস্তাবিত কাটিহার পার্বতীপুর-বড়পুকুরিয়া-বরানগর ৭৬৫ কেভি গ্রিড ইন্টারকানেকশন, বহরমপুর-ভেড়ামারা ৪শ’ কেভি ২য় ট্রান্সমিশন লাইন ও সূর্যমনি কুমিল্লা নর্থ লিংকের মাধ্যমে আরো বিদ্যুৎ আমদানির লক্ষ্যে ব্যাক টু ব্যাক এইচভিডিসি সাবস্টেশন নির্মাণের বিষয়ে আলোচনা হয়।
এছাড়াও রামপালে বাস্তবায়নাধীন মৈত্রী সুপার থারমাল বিদ্যুৎ প্রকল্পের কাজের অগ্রগতি বিষয়েও আলোচনা হয়েছে। সভায় রামপালে বাস্তবায়নাধীন এক হাজার ৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার থারমাল প্রকল্পের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ ও বিদ্যুৎখাতে বাংলাদেশ-ভারত সহযোগিতা উত্তরোত্তর বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়।
বাসস/তবি/বিকেডি/১৮৫৫/এএএ