কাল শুরু হচ্ছে স্কুল কাবাডি

193

ঢাকা, ২৫ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : আগামীকাল থেকে রাজধানীতে শুরু হচ্ছে স্কুল কাবাডি প্রতিযোগিতা। ১১৫ টি স্কুলের (৬৩ টি বালক ৫২ টি বালিকা) ১৭২৫ জন খেলোয়াড় নিয়ে আট জোনে ভাগ করে পাঁচ ভেন্যুতে এই প্রতিযোগিতা আয়োজনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ কাবাডি ফেডারেশন।
আজ পুলিশ সদর দপ্তরে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক ডিআইজি প্রশাসন ও স্পেশাল ম্যানেজমেন্ট হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক ও বাংলাদেশ পুলিশের অ্যাডিশনাল ডিআইজি (ডেভেলপমেন্ট) গাজী মোহাম্মদ মোজাম্মেল হক বিপিএম এবং পৃষ্ঠপোষক ভাসাভী ফ্যাশন্স লিমিটেডের চেয়ারম্যান ইয়াসির আহমেদ খান।
ডিআইজি হাবিবুর রহমান বলেন, কাবাডি একটি জাতীয় খেলা। এই খেলাটির হৃতগৌরব ফিরিয়ে আনার লক্ষ্যে আমরা কাজ করছি। ইতিমধ্যে আইজি কাপ, স্বাধীনতা কাপ কাবাডি লীগ এবং প্রিমিয়ার লীগের আয়োজন করা হয়েছে। এতে ব্যাপক সাড়া পাওয়া গেছে।
এক সময় স্পন্সর পাওয়া যেত না। এখন পাওয়া যাচ্ছে। ইতিমধ্যে ব্যাক্তিগত উদ্যোগে দেশে দুই টি কাবাডি স্টেডিয়াম তৈরী করার কথা জানিয়ে তিনি আরও বলেন, কাবাডি শুধু গ্রামে সীমাবদ্ধ থাকবে না। আমরা শহরেও কাবাডি ছড়িয়ে দিচ্ছি। এ ব্যাপারে মিডিয়াসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন তিনি। স্পন্সর প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপ ও ভাসাবির প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।
ঢাকার ৮ জোনের মধ্যে রয়েছে- মতিঝিল, উত্তরা, তেজগাঁও, কোতয়ালী, আজিমপুর মোহাম্মদপুর, মিরপুর ও ক্যান্টনমেন্ট। ভেন্যুগুলো হচ্ছে- মতিঝিল সরকারী উচ্চ বিদ্যালয়, কাবাডি স্টেডিয়াম, উত্তরা এপিবিএন, মোহাম্দপুর সরকারী বালক উচ্চ বিদ্যালয় ও মিরপুর ১৪ পুলিশ লাইন মাঠ। ১৭২৫ জন খেলোয়াড়ের মধ্যে ৯৪৫ জন বালক ও ৭৮০ জন বালিকা।
খেলোযাড়দের সর্বোচ্চ বয়সসীমা ১৬ ওজন ৫৫ কেজি। চ্যাম্পিয়ন দলকে ৪০ হাজার ও রানারআপ দলকে ৩০ হাজার সম্মানী প্রদান করা হবে।
টুর্নামেন্টের মোট বাজেট ধরা হয়েছে ৬৫ লাখ টাকা। সকল দল থেকে বাছাইকৃত খেলোয়াড় নিয়ে দুই টি দল গঠন করে ভারতে কিডস কাবাডি টুর্নামেন্টে অংশগ্রহনের জন্য পাঠানো হবে।