বাজিস-৫ : মাদিহার বাসায় রাতের রানী নাইট কুইন

148

বাজিস-৫
হবিগঞ্জ-নাইট কুইন
মাদিহার বাসায় রাতের রানী নাইট কুইন
হবিগঞ্জ ২৫ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : ছোট্ট শিশু মাদিহা। রাতের বেলা যখন ঘুমের প্রস্তুতি নিচ্ছে তখন তাকে সবাই অবাক করতে নিয়ে আসে বারান্দায়। সেখানে থাকা একটি টবে তখন পরিপূর্ণ নাইট কুইন ফুল। রাতর আধারে শ্বেত-শুভ্র এ ফুলটি পুরো বাসাটিকেই যেন আলোকিত করে ফেলে। ফুলটি দেখে মাদিয়ার মনে কি যে আনন্দ বয়ে যায়। তার এ আনন্দ দেখে বাসার সবাই খুশি।
নাইট কুইন। বিরল ক্যাকটাস জাতীয় এ ফুলটির আদি নিবাস আমেরিকার দক্ষিণাঞ্চল এবং মেক্সিকোতে। বাংলাদেশে সহজেই দেখা মিলে না এ রাতের রানীর। কোথাও এ ফুল ফুটলে আশপাশের মানুষজনের মাঝে দেখা দেয় কৌতুহল।
হবিগঞ্জ শহরের কর্মকার পট্টি এলাকার মাদিহা মেহ্জাবীন চৌধুরীদের বাসায় সোমবার রাত ১১টার দিকে এ ফুলটি ফুটে। নাইট কুইন ফুটার খবর পেয়ে শহরের বিভিন্ন বাসা থেকে পুষ্পপ্রেমীরা ছুটে আসছেন একবার দর্শনের জন্য।
মাদিহার নানু এবং হবিগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রোকেয়া খানম জানান, প্রায় ১২ বছর আগে তিনি এ নাইট কুইনের চারাটি রোপণ করেন। ১২ বছরে তিনি ৩ বার ফুলের দেখা পেয়েছেন। গত ৩ বছর ধরে একবার করে এ ফুলটি ফুটে। যারা ধারাবাহিকতায় মঙ্গলবার ফুটেছে। এতে তার নাতনী মাদিহাসহ বাসার সবাই উল্লসিত।
বৃন্দাবন সরকারি কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. সুভাষ চন্দ্র দেব জানান, নাইট কুইনের বৈজ্ঞানিক নাম peniocereus greggii। প্রচলিত ধারণায় এটাকে সৌভাগ্যের প্রতীক মনে করা হয়। নাইট কুইনের সৌন্দর্যে সবাই এতটায় মুগ্ধ হয় যে, তার সৌন্দর্য নিয়ে কেউ দ্বিমত পোষণ করে না। এটি অনেকটা পদ্ম ফুলের মত দেখতে, রং সাদা । মৃদু একটা সৌরভ আছে। এ ফুল ফুটে থাকে রাতের শুরু থেকে মধ্য রাত পর্যন্ত। মধ্য রাত পার হলেই ফুল মিলিয়ে যেতে শুরু করে। আর সেই রাতের অন্ধকারেই হয় তার জীবনাবসান। তিনি আরো জানান, নাইট কুইনের জন্ম বীজ থেকে নয়, পাতা থেকে। ফুল গাছের এক টুকরো পাতা ছিঁড়ে মাটিতে ফেলে রাখলে কয়েকদিনের মধ্যে ছেঁড়া পাতার চারদিকে চারা গজিয়ে ওঠে। অনেকেই সৌখিনভাবে এ গাছ বাসায় লাগান।
বাসস/সংবাদদাতা/কেইউ/১৪০৫/নূসী