বাজিস-৮ : নানা আয়োজনে খাগড়াছড়িতে পালিত হচ্ছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভ মধু পূর্ণিমা

335

বাজিস-৮
খাগড়াছড়ি-পূর্ণিমা
নানা আয়োজনে খাগড়াছড়িতে পালিত হচ্ছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভ মধু পূর্ণিমা
খাগড়াছড়ি, ২৪ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : আজ শুভ মধু পূর্ণিমা। নানা মাঙ্গলিক আয়োজনের মধ্যদিয়ে পার্বত্য জেলা খাগড়াছড়িতে পালিত হয়েছে বৌদ্ধ ধর্মাবলাম্বীদের শুভ মধু পূর্ণিমা।
বৌদ্ধদের ত্রৈমাসিক বর্ষাব্রত যাপনের দ্বিতীয় পূর্ণিমা তিথিতেই এই পূর্ণিমা উৎসব উদযাপন করা হয়। বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে মধু পূর্ণিমা অত্যন্ত গুরুত্বপূর্ণ তিথি।
অর্থাৎ ভাদ্র পূর্ণিমা তিথিই বৌদ্ধ ধর্মের ইতিহাসে মধু পূর্ণিমা নামে পরিচিত। বৌদ্ধরা এদিন বিহারে গিয়ে বুদ্ধ ও ভিক্ষু সংঘকে মধু এবং নানা ধরনের পুষ্প, ফল ও খাদ্য ভোজ্যাদি দান করে থাকেন।
এ দিনটি উপলক্ষে বৌদ্ধ সম্প্রদায়েরা বুদ্ধ পূজা, সীবলী পূজা, শীল গ্রহণ, সংঘদান, মধু ও ভেষজ দান, বাতি প্রজ্জ্বলন, ভিক্ষু সংঘকে পিন্ডদানসহ নানা ধর্মীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করে থাকে। মধু পূর্ণিমাকে কেন্দ্র করে জেলার বৌদ্ধ বিহারগুলোতে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করে থাকে।
এ দিন সকাল থেকে জেলা শহরের য়ংড বৌদ্ধ বিহারে নানা বয়সের পূজারিরা সমবেত হয়ে ভগবানের উদ্দেশ্যে মধু দান করেন। এ দানের মধ্যদিয়ে আনন্দঘন পরিবেশে উৎসবমূখর হয়ে ওঠে বৌদ্ধ বিহারগুলো। ধর্মীয় নানা আনুষ্ঠানিকতা শেষে প্রার্থনা করা হয় বিশ্ব শান্তি কামনায়।
এ ছাড়া জেলার বিভিন্ন বৌদ্ধ বিহার ও বিহারের প্রাঙ্গণে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে নানা ধর্মীয় আয়োজন।
বাসস/সংবাদদাতা/১৮৩৫/-মরপা