বাসস ক্রীড়া-৮ : গুরুত্বহীন ম্যাচে কাল মুখোমুখি ভারত ও আফগানিস্তান

141

বাসস ক্রীড়া-৮
ক্রিকেট-এশিয়া কাপ
গুরুত্বহীন ম্যাচে কাল মুখোমুখি ভারত ও আফগানিস্তান
দুবাই, ২৪ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : চলতি এশিয়া কাপের প্রথম দল হিসেবে ফাইনাল নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন ভারত। আর প্রথম দল হিসেবে টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত করেছে আফগানিস্তান। তাই সুপার ফোর-এ ভারত ও আফগানিস্তানের শেষ ম্যাচটি গুরুত্বহীন হয়ে পড়েছে। তারপরও জয় ছাড়া অন্য কিছু ভাবছে না কোন দলই। তাই জয়ের লক্ষ্য নিয়েই দুবাইয়ে আগামীকাল বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় মুখোমুখি হবে ভারত ও আফগানিস্তান।
হংকং-এর বিপক্ষে ২৬ রানের কর্ষ্টাজিত জয় দিয়ে এবারের এশিয়া কাপ শুরু করে ভারত। এরপর চিরপ্রতিদ্বন্দ্বি পাকিস্তানের বিপক্ষে ৮ উইকেটে দুর্দান্ত এক জয়ের স্বাদ নেয় টিম ইন্ডিয়া। ফলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সুপার ফোর পর্ব নিশ্চিত করে ভারত।
সুপার ফোরেও বিধ্বংসী রূপে দেখা যায় ভারতকে। সেখানে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে সহজ জয় পায় টিম ইন্ডিয়া। অধিনায়ক রোহিত শর্মা অপরাজিত ৮৩ রানের সুবাদে ৭ উইকেটে জয় তুলে নেয় ভারত। এরপর আবারো পাকিস্তানের মুখোমুখি হয় ভারত। এবারের আসরে প্রথম সাক্ষাতে ভারতের একচেটিয়া জয়ের পর সুপার ফোরে জমজমাট লড়াইয়ের অপেক্ষায় ছিলো ক্রিকেট প্রেমিরা।
কিন্তু দুই ওপেনার শিখর ধাওয়ান ও রোহিতের জোড়া সেঞ্চুরিতে ৯ উইকেটের বড় ব্যবধানে পাকিস্তানকে হারায় ভারত। তাই বেশ সহজেই ফাইনালের টিকিট নিশ্চিত করে ফেলে রোহিতের দল। তাই সুপার ফোরে আফগানিস্তানের বিপক্ষে ভারতের শেষ ম্যাচটি গুরুত্বহীন। তারপরও শেষ ম্যাচে জিততে চান ভারতের মিডল-অর্ডার ব্যাটসম্যান আম্বাতি রাইদু। তিনি বলেন, ‘ফাইনালের আগে এ ম্যাচটি আমাদের কাছে নিজেদের যাচাই করার মতো। তারপরও জয় ছাড়া অন্য কিছু ভাবছি না আমরা। ম্যাচ জিততে মাঠে নামবো আমরা।’
গ্রুপ পর্বে শ্রীলংকাকে ৯১ রানে ও বাংলাদেশকে ১৩৬ রানে হারিয়ে সুপার ফোরে উঠে আফগানিস্তান। তবে সুপার ফোর-এ সেরা রূপে দেখা যায়নি আফগানদের। পাকিস্তানের কাছে ৩ উইকেটে ও বাংলাদেশের কাছে ৩ রানে হেরে এবারের আসর থেকে নিজেদের বিদায় নিশ্চিত করে ফেলেছে রশিদ-আসগররা।
তারপরও এবারের আসরে নিজেদের শেষ ম্যাচে জয় পেতে মুখিয়ে আছে আফগানিস্তান। এমনটাই বললেন দলের মিডল-অর্ডার ব্যাটসম্যান রহমত শাহ। তিনি বলেন, ‘শেষ ম্যাচটি কোনো গুরুত্ব বহন করছে না। তারপরও আমরা এই ম্যাচটি জিততে চাই।’
ওয়ানডেতে এখন পর্যন্ত একবার মুখোমুখি হয়েছে ভারত ও আফগানিস্তান। ২০১৪ সালের এশিয়া কাপের ওই ম্যাচে ৮ উইকেটে জিতেছিলো ভারত।
ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, আম্বাতি রাইদু, মনীষ পান্ডিয়া, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি, দিনেশ কার্তিক, কুলদীপ যাদব, রবীন্দ্র জাদেজা, যুজবেন্দ্রা চাহাল, ভুবনেশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ, খলিল আহমেদ, দীপক চাহার ও সিদ্ধার্থ কাউল।
আফগানিস্তান দল : আসগর আফগান (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ, ইহসানুল্লাহ জানাত, জাবেদ আহমাদি, রহমত শাহ, হাশমত শহিদি, মোহাম্মদ নবী, রাশিদ খান, নজিবুল্লাহ জাদরান, মুজিব-উর রহমান, আফতাব আলম, সামিউল্লাহ সিনওয়ারি, মুনির আহমেদ কাকার, সৈয়দ আহমদ শেরজাদ, শরাফুদিন আশরাফ ও ওয়াফাদার।
বাসস/এএমটি/১৬৩০/-স্বব