নওগাঁয় ৫টি মেগা প্রকল্প বাস্তবায়িত হচ্ছে

225

নওগাঁ, ২৪ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : সড়ক ও জনপথ বিভাগ নওগাঁ জেলায় ১ হাজার ৬৯ কোটি ৪১ লাখ ৯ হাজার টাকা ব্যয়ে মোট ৫টি মেগা প্রকল্প বাস্তবায়ন করছে। ২০১৭-২০১৮ অর্থ বছরে এ প্রকল্পগুলোর কাজ শুরু হয়েছে।
নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ হামিদুল হক বলেছেন এসব প্রকল্পের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। এসব কাজ বাস্তবায়িত হচ্ছে অত্যন্ত গুণগতমান সম্পন্ন্ভাবে। আর এ কজগুলো সম্পন্ন হলে অন্ততঃপক্ষে যোগাযোগের ক্ষেত্রে নওগাঁ জেলার চিত্র একেবারেই বদলে যাবে।
বাস্তবায়িত প্রকল্প গুলো এর বিপরীতে প্রাক্কলিত অর্থ ব্যয়ের পরিমাণ হচ্ছে“ গুরুত্বপূর্ন আঞ্চলিক মহ-সড়কসমূহ যথাযথ মান ও প্রশস্থতায় উন্নীতকরন প্রকল্প রাজশাহী জোনের আওতায় (বগুড়া-নওগাঁ-মহাদেবপুর-পতœীতলা-ধামইরহাট-জয়পুরহাটসড়ক) এর ১৭ দশমিক ৫০ কিলোমিটার এবং রাজশাহী-নওহাটা-চৌমাশিয়া সড়ক ৫৬ দশমিক ৫০ কিলোমিটার সড়কের জন্য মোট ব্যয় ধরা হয়েছে ৪৩৮ কোটি ৯৪ লাখ ৬২ হাজার টাকা। প্রকল্পটি’র কাজ শুরু হয়েছে ২০১৭ সালের ১ মার্চ এবং শেষ হওয়ার কথা ৩১-১২-২০১৯ সালে।
নওগাঁ-আত্রাই-নাটোর মহা-সড়কে অসমাপ্ত কাজ সমাপ্তকরন (রানীনগর-আত্রাই-নাটোর অংশ) প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ২০১ কোটি ২৯ লাখ ২৫ হাজার টাকা। প্রকল্পটি গত ২০১৭ সালের ১ জুলাই থেকে শুরু হয়েছে যা শেষ হবে আগামী ৩১ ডিসেম্বর ২০১৯ সালে।
নওগাঁ সড়ক বিভাগধীন ১টি আঞ্চলিক ( আর-৫৪৯) ও ২টি জেলা (জেড-৬৮৫২,জেড-৫২০৭) মহাসড়ক ২৩.৫০ কিলোমিটার, মান্দা-নিয়ামতপুর-শিবপুর-পোরশা সড়ক ৩৬ দশমকি২৫ কিলোমিটার এবং নন্দীগ্রাম(কাথম)-কালীগঞ্জ-রাণীনগর সড়ক ২২ দশমিক ২২ কিলোমিটার সড়ক প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৩১৪ কোটি ৭১ লাখ ৩০ হাজার টাকা। এ প্রকল্পটি শুরু হয়েছে ২০১৮ সালের ১ মার্চ এবং এর সম্ভাব্য শেষ হওয়ার তারখি ২০২০ সালের ৩০ জুন।
জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্থতায় উন্নীতকরণ প্রকল্প রাজশাহী জোনের আওতায় (গোদাগাড়ী-নাচোল-নিয়ামতপুর) সড়ক নওগাঁ অংশে ২৫ কিলোমিটার প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১০৪ কোটি টাকা। এ কাজ শুরু হয়েছে ২০১৮ সালেল ১ মার্চ। এ কাজ শেষ হওয়ার কথা ২০২০ সালের ৩০ জুন তারিখে।
বগুড়া-নওগাঁ-মহাদেবপুর-পতœীতলা-ধামইরহাট-জয়পুরহাট এবং নওগাঁ- আত্রাই-নাটোর সড়কে পিএমপি সড়ক (মেজর) প্রকল্পের আওতায় ওভারলেকরন প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১০ কোটি ৪৫ লাখ ৯২ হাজার টাকা। এ প্রকল্পের কাজ শুরু হয়েছে ২০১৮ সালের ২৫ জানুয়ারি এবং তা শেষ হবে ২০১৮ সালেল ২৪ জুলাই।
সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ হামিদুল হক আরও বলেছেন নওগাঁ ব্রিজের পশ্চিম অংশে ওষুধ পট্টি ও সুপারী পট্টির সাথে লিঙ্ক করে প্রায় ৯০ লাখ টাকা ব্যয়ে একটি আন্ডারপাস-এর কার্যক্রম শীঘ্রই শুরু হচ্ছে। এর যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। অপরদিকে নওগাঁ বাসীর বহু প্রত্যাশিত নওগাঁ শহরের মধ্যে দিয়ে প্রবাহিত প্রধান সড়কে রোড ডাইভার নির্মাণ কাজের জন্য প্রস্তাব ইতিমধ্যে প্রেরন করা হয়েছে যা শীঘ্রই অনুমোদন লাভ করবে। নওগাঁ শহরের বালুর ডাঙ্গা কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে পূর্বদিকে তুলশীগঙ্গা নদীর ব্রিজ পর্যন্ত এই রোড ডাইভারটি নির্মাণ করা হবে।