বাসস দেশ-২০ : দক্ষতা উন্নয়ন কার্যক্রমের সমন্বয় নিশ্চিতকরণে ‘দক্ষতা বাতায়ন’র উদ্বোধন

332

বাসস দেশ-২০
বাতায়ন-উদ্বোধন
দক্ষতা উন্নয়ন কার্যক্রমের সমন্বয় নিশ্চিতকরণে ‘দক্ষতা বাতায়ন’র উদ্বোধন
ঢাকা, ২২ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : দক্ষতা উন্নয়ন কার্যক্রমের সমন্বয় নিশ্চিতকরণে আজ ‘দক্ষতা বাতায়ন’এর উদ্বোধন করা হয়েছে।
কক্সবাজারের হোয়াইট অর্কিড হোটেলে জাতীয় এ্যাপ্রেনটিসশিপ সম্মেলনের ২য় দিনের আজ প্রথম অধিবেশনে ‘দক্ষতা বাতায়ন’-এর উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।
অনুষ্ঠানে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো: সামছুজ্জামান ভূইয়া, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মোঃ সেলিম রেজা, বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্রের (বিটাক) মহাপরিচালক ড. মোঃ মফিজুর রহমান, সমাজসেবা অধিদফতর এর পরিচালক (কার্যক্রম) আবু মোহাম্মদ ইউসুফ, কারিগরি শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পিআইইউ) মো: অহিদুল ইসলাম এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মোঃ মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।
দক্ষতা বাতায়ন হচ্ছে একটি অনলাইন প্লাটফর্ম যার মাধ্যমে এটুআই প্রোগ্রামের বিভিন্ন দক্ষতা উন্নয়নমূলক উদ্যোগ নিয়মিত মনিটরিং ও মেন্টরিং, শিল্প প্রতিষ্ঠানের দক্ষ জনশক্তির চাহিদা সংগ্রহ এবং দক্ষতা উন্নয়নমূলক প্রতিষ্ঠান ও বিভিন্ন শিল্প-প্রতিষ্ঠানসমূহের মধ্যে সংযোগ স্থাপন করা যায়। এ পোর্টালের ৩টি স্টেকহোল্ডার রয়েছে- শিল্প প্রতিষ্ঠান, দক্ষতা উন্নয়নাকারী প্রতিষ্ঠান এবং বেকার নারী-পুরুষ। এ পোর্টালের মাধ্যমে ইতোমধ্যে ৩২ হাজার বেকার নারী-পুরুষকে সম্পৃক্ত করে প্রশিক্ষণ দেয়া হয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠানে মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশ ক্রমশঃ কৃষিপ্রধান দেশ থেকে শিল্প-প্রধান দেশের দিকে ধাবিত হচ্ছে। এর ফলে দক্ষতার চাহিদায় অনেক পরিবর্তন এসেছে। নতুন প্রযুক্তির সাথে তাল মিলিয়ে নতুন যে দক্ষতার চাহিদা তৈরি হচ্ছে তা পূরণে আগে বিভিন্ন দপ্তর ও সংস্থার মধ্যে সমন্বয়ের অভাব ছিল। স্কিলস পোর্টালের মাধ্যমে দক্ষতা উন্নয়ন প্রোগ্রামের সব কার্যক্রম একই অনলাইন প্লাটফর্মের আওতায় চলে আসায় সমন্বয়হীনতা দূর হয়েছে।
এটুআই এর প্রকল্প পরিচালক মোঃ মোস্তাফিজুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর রূপকল্প ২০৪১ বাস্তবায়নে দক্ষ জনশক্তি তৈরি ও তাদের যথোপযুক্ত কর্মসংস্থান নিশ্চিতকরণের কোন বিকল্প নেই। এ লক্ষ্যে সারাদেশে এ্যাপ্রেনটিসশিপ প্রোগ্রাম সফলভাবে পরিচালনা করতে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, শিল্প-প্রতিষ্ঠান, দক্ষতা উন্নয়নকারী সংস্থা এবং উন্নয়ন সহযোগীদের সমন্বিত উদ্যোগ প্রয়োজন।
সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে এটুআই এর প্রকল্প পরিচালক মোঃ মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে ‘এ্যাপ্রেনটিসশিপ প্রোগ্রামের সম্প্রসারণে উন্নয়ন সহযোগী সংস্থার ভূমিকা’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।
বাসস/সবি/বিকেডি/১৮৪১/অমি