উন্নয়নের ধারা অব্যাহত রাখতে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারকে বিজয়ী করতে হবে : ড. গওহর রিজভী

187

দিনাজপুর ২২ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আগামী নির্বাচনে নৌকায় ভোট দিয়ে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারকে আবার বিজয়ী করতে সকলের প্রতি আহবান জানিয়েছেন।
উপদেষ্টা আজ শনিবার দুপুরে দিনাজপুরের কাহারোল উপজেলার ঐতিহাসিক কান্তনগর মন্দির প্রবেশ সড়ক দ্বীপে- দেশের প্রথম সাঁওতাল বিদ্রোহ ও তেভাগা আন্দোলন বিপ্লবীদের স্মারক ভাস্কর্য উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহবান জানান।
তিনি বলেন, সাঁওতাল কমিউনিটির উন্নয়নের জন্য বর্তমান সরকার কাজ করে যাচ্ছেন। এসডিজি বাস্তবায়ন করতে হলে সকলকে সাথে নিয়ে একসাথে এগিয়ে যেতে হবে। সকলে ঐক্যমত হলেই দেশের উন্নয়ন সম্ভব।
গওহর রিজভী বলেন, ১৯৫৫ সালের সাঁওতাল বিদ্রোহ না হলে আমাদের স্বাধীনতা আসতো না। সাঁওতাল বিদ্রোহই পাকিস্তানীদের বুঝিয়ে দিয়েছিল তীর ধনুকের কাছে তাদের কামানের গুলি তুচ্ছ।
তিনি সাঁওতাল আদিবাসীদের উদ্দেশ্যে বলেন, ‘আপনারা যা দিয়েছেন তা জাতি স্মরণ রাখবে। সাঁওতাল আদিবাসীদের দুঃখ দুর্দশার কথা চিন্তা করে আমরা আপনাদের জন্য দু’টি গুরুত্বপূর্ণ বিষয় প্রধানমন্ত্রীকে জানাবো। একটি হচ্ছে আদিবাসী ভুমি কমিশন গঠন ও অপরটি মনোরঞ্জন শীল গোপাল এমপি উত্থাপিত কাহারোল উপজেলায় ইপিজেড স্থাপন।’
স্মারক ভাস্কার্য উম্মোচন কমিটির আবায়ক ও জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী’র সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মনোরঞ্জনশীল গোপাল এমপি, নাজমুল হক প্রধান এমপি, উষাতন তালুকদার এমপি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মেসবাহ কামাল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নুরুল ইসলাম ও জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে আদিবাসীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে তেভাগার গান, বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠি দিনাজপুর জেলা সংসদ পরিবেশিত শিল্পীদের গান, ভারতের সাঁওতাল লোক সংগীত শিল্পী রথীন কিস্কু সংগীত পরিবেশন করেন।