বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দ্বিতীয় মেয়াদ শুরু করলেন রাষ্ট্রপতি

809

ঢাকা, ২৫ এপ্রিল, ২০১৮ (বাসস) : রাষ্ট্রপতি আবদুল হামিদ আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে জীবন বিসর্জন দেয়া শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে রাষ্ট্রপতি হিসেবে তাঁর দ্বিতীয় মেয়াদ শুরু করেছেন। তিনি আজ বিকেলে রাজধানীর ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর তিনি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধার নিদর্শন হিসেবে সেখানে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন।
রাষ্ট্রপতি যাদুঘর চত্বরে পৌঁছলে ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন ও বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘরের কিউরেটর মো. নজরুল ইসলাম খান তাঁকে স্বাগত জানান।
এর আগে রাষ্ট্রপতি সাভার জাতীয় স্মৃতিসৌধে যান। সেখানে তিনি পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। স্মৃতিসৌধ চত্বরে তিন বাহিনীর একটি চৌকস দল রাষ্ট্রপতিকে গার্ড অব অনার প্রদান করে।
সেখানে তিনি দর্শনার্থী বইতে স্বাক্ষর করেন। সেখানে তিনি মুক্তিযুদ্ধের বীর শহীদ এবং প্রিয়তম জন্মভূমির জন্য শাহাদত বরণকারী সংশ্লিষ্ট অন্যদের অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন।
তিন বাহিনীর প্রধানগণ ও স্থানীয় সংসদ সদস্য, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সচিব এবং বঙ্গভবনের সঙ্গে সংশ্লিষ্ট সচিবগণ এ সময় রাষ্ট্রপতির সঙ্গে ছিলেন। বিকেল ৩টা ৫ মিনিটে একটি হেলিপ্টারে করে রাষ্ট্রপতিকে সাভারে নিয়ে যাওয়া হয়।
এর আগে, প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট (পিজিআর)-এর একটি কন্টিনজেন্ট নবনির্বাচিত রাষ্ট্রপ্রধানের জন্য রাষ্ট্রীয় অনুষ্ঠান হিসেবে প্রেসিডেন্ট প্রাসাদের অভ্যন্তরে ক্রিডেন্সিয়াল ফিল্ডে পুনর্নিবাচিত রাষ্ট্রপতিকে গার্ড অব অনার প্রদান করে। পরে রাষ্ট্রপতি বঙ্গভবনের কর্মকর্তা, স্টাফ ও কর্মচারীদের সঙ্গে মতবিনিময় করেন।
বর্ষীয়ান রাজনীতিক ও পার্লামেন্টারিয়ান মো. আবদুল হামিদ গতকাল সন্ধ্যায় দেশের ২১তম রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেন। এর ৭৭দিন আগে নির্বাচন কমিশন তাঁকে একক প্রার্থী হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি পদে নির্বাচিত ঘোষণা করে।