আরো নতুন ৫টি মেডিকেল কলেজ স্থাপন করা হবে : স্বাস্থ্যমন্ত্রী

869

সংসদ ভবন, ২০ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, দেশে আরো ৫টি নতুন সরকারি মেডিকেল কলেজ স্থাপন করা হবে।
আজ সংসদে সরকারি দলের সদস্য মোয়াজ্জেম হোসেন রতনের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, বর্তমানে দেশে ৩১টি সরকারি মেডিকেল কলেজ রয়েছে। এর মধ্যে ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ১৪টি মেডিকেল কলেজ স্থাপন করা হয়েছে।
মোহাম্মদ নাসিম বলেন, বর্তমান সরকার স্বাস্থ্য শিক্ষার মানোন্নয়নের পাশাপশি ৩ হাজার ৯১৮ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, ৬৬টি মা ও শিশু কল্যাণ কেন্দ্র, স্বাস্থ্য শিক্ষার মানোন্নয়নে ৮টি ইনস্টিটিউট হেলথ টেকনোলজী স্থাপন এবং ৯টি নার্সিং কলেজ নির্মাণ করা হয়েছে।
তিনি বলেন, নেত্রকোনা, নওগাঁ, নীলফামারী, মাগুরা ও চাঁদপুর জেলায় নতুন সরকারি ৫টি মেডিকেল কলেজ স্থাপন করার জন্য প্রধানমন্ত্রীর কাছ থেকে সম্মতি পেয়েছেন।
নাসিম বলেন, বর্তমানে শিশুর প্রজনন হার ২ দশমিক ৩ থেকে ২ দশমিক শূন্যে নামিয়ে আনা হয়েছে এবং জন্ম নিয়ন্ত্রণকারী সামগ্রী ব্যবহারকারীর হার ৬২ দশমিক ৪ থেকে ৭২ শতাংশে উন্নীত করা হয়েছে।
তিনি বলেন, কিশোরী মাতৃত্ব হার কমানোসহ মাতৃমৃত্যু ও শিশু মৃত্যু হার কমিয়ে আনাসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকার পরিবার পরিকল্পনা মা ও শিশু স্বাস্থ্য সেবা ও প্রজনন স্বাস্থ্য সেবা সম্পর্কে জনগণকে সচেতন করতে ২৩০টি কর্মশালা, ৭ হাজার ২শ’টি ভ্রাম্যমাণ চলচ্চিত্র প্রদর্শনী, ২৮০টি পথনাটক, ৪শ’টি পল্লী গানের অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।
তিনি বলেন, ২ হাজার ২শ’ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ নিরাপদ প্রসব সেবা প্রদান করা হচ্ছে।
সরকারি দলের সদস্য আ. ফ. ম. বাহাউদ্দিন নাসিমের অপর এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, একজন মুক্তিযোদ্ধা আপাততঃ এককালীন ৫০ হাজার টাকা চিকিৎসাকালীন ভাতা পান। ভবিষ্যতে এ ভাতা ২ লাখ টাকা করার পরিকল্পনা সরকারের রয়েছে।