বাসস ক্রীড়া-২ : রোনাল্ডো লাল কার্ডের দিনে ভ্যালেন্সিয়াকে ২-০ গোলে হারিয়েছে জুভেন্টাস

373

বাসস ক্রীড়া-২
ফুটবল-চ্যাম্পিয়ন্স লিগ
রোনাল্ডো লাল কার্ডের দিনে ভ্যালেন্সিয়াকে ২-০ গোলে হারিয়েছে জুভেন্টাস
ভ্যালেন্সিয়া, ২০ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : জুভেন্টাসের হয়ে চ্যাম্পিয়ন্স লিগের অভিষেক ম্যাচটা স্মরণীয় করে রাখতে পারলেন না ক্রিস্টিয়ানো রোনাল্ডো। লাল কার্ডের তিক্ত অভিজ্ঞতা নিয়ে পর্তুগীজ এই সুপারস্টারকে মাঠ ত্যাগ করতে হয়েছে। যদিও ১০ জনের দল নিয়েও ভ্যালেন্সিয়ার বিপক্ষে ২-০ গোলের নাটকীয় এক জয় নিয়েই মাঠ ছেড়েছে ইতালিয়ান চ্যাম্পিয়নরা। স্পট কিক থেকে ম্যাচে দুটি গোলই করেছেন মিরালেম পাজানিচ।
ভ্যালেন্সিয়ার কলম্বিয়ান ডিফেন্ডার জেইসন মুরিলোর সাথে বিতর্কের জেড়ে ম্যাচের মাত্র ২৯ মিনিটেই লাল কার্ড দেখে মাঠ ত্যাগে বাধ্য হন রিয়াল মাদ্রিদের সাবেক ফরোয়ার্ড রোনাল্ডো। যার ফলে চ্যাম্পিয়ন্স লিগে জুভেন্টাসের হয়ে বহুল প্রত্যাশিত শুরুটা ভাল হলোনা সিআর সেভেনের। জার্মান রেফারি ফেলিক্স ব্রিচ তার সহকারীদের সাথে ঘটনাটি নিয়ে কিছুক্ষন আলোচনার পর রোনাল্ডোকে সরাসরি লাল কার্ড দেখান। মুরিলোর চুল ধরে টানান অপরাধে রোনাল্ডোকে লাল কার্ড দেখানো হয়েছে। ৩৩ বছর বয়সী রোনাল্ডো এই সিদ্ধান্তে বেশ হতাশ হয়ে আবেগতাড়িত হয়ে মাঠ ত্যাগ করেন। এর ফলে এক ম্যাচ নিষিদ্ধ হতে যাচ্ছেন রোনাল্ডো। আর উয়েফা যদি শাস্তির মেয়াদ আরো বাড়ায় তবে অক্টোবরে পুরনো ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে তার আর খেলা হচ্ছেনা। চ্যাম্পিয়ন্স লিগে এ পর্যন্ত খেলা ১৫৪টি ম্যাচে এটাই রোনাল্ডোর প্রথম লাল কার্ড। এই নিয়ে চ্যাম্পিয়ন্স লিগে জুভেন্টাস সবচেয়ে বেশী (২৬) লাল কার্ডের তিক্ত অভিজ্ঞতা পেল।
রোনাল্ডোর উপিস্থিতিতে জুভেন্টাস ইউরোপীয়ান সর্বোচ্চ আসরে ২২ বছরে শিরোপা খরা কাটিয়ে সাফল্যের আসায় মাঠে নেমেছিল। যদিও রোনাল্ডোর বিহীন জুভেন্টাসের জন্য ম্যাচে ভাগ্য নিজেদের করে নিতে খুব একটা কষ্ট হয়নি। উভয় অর্ধে পাজিনিচের দুটি স্পট কিক থেকে গোল আদায়ে জুভেন্টাসের জয় নিশ্চিত হয়েছে। দিনের শেষে তিন পয়েন্ট নিয়ে ঘরে ফেরায় স্বস্তি ফিরে এসেছে জুভ শিবিরে।
রোনাল্ডোর মাঠ ত্যাগের আগে মারিও মান্দজুকিচ, সামি খেদিরা ব্লেইস মাতৌদি ভাল কিছু সুযোগ হাতছাড়া করেছে। রোনাল্ডোর ঘটনায় অবশ্য মাসিমিলিয়ানো আলেগ্রির দল কোন ধরনের হইচই না করেনি। মেস্টালার প্রতিকুল পরিবেশে পাজানিচও ঠান্ডা মাথায় দলকে এগিয়ে দিতে ভুল করেননি। ডি বক্সের ভিতর হুয়াও কানসেলোকে বাজে একটি চ্যালেঞ্জ করায় ড্যানিয়েল পারেজোর বিপক্ষে পেনাল্টির নির্দেশ দেন রেফারি। তার আগে কানসেলোর একটি জোড়ালো শট ক্রসবার দিয়ে বাইরে চলে যায়। ৪৫ মিনিটে স্পট কিক থেকে জুভেন্টাসকে এগিয়ে দেন বসনিয়া-হার্জেগোভেনিয়ার ২৮ বছর বয়সী মিডফিল্ডার পাজানিচ।
বিরতির ৬ মিনিট পর গিওর্গিও চিয়েলিনিকে ফাউলের অপরাধে মুরিলোর বিপক্ষে পেনাল্টির নির্দেশ দেন ব্রিচ। এবারো পাজানিচের উপরই আস্থা রেখেছিলেন আলেগ্রি। আর কোচের আস্থার প্রতিদানও দিয়েছেন এই মিডফিল্ডার। এই প্রথম পাজানিচ জুভেন্টাসের হয়ে দুই গোল দিলেন। যদিও স্টপেজ টাইমে পাজেরোর স্পট কিক রুখে দিয়ে স্বাগতিক দর্শকদের আরো হতাশ করেছেন রিয়াল গোলরক্ষক উজচিয়েচ সিজিনসি। এর আগে ২০১৫ সালে সর্বশেষ সেভিয়া বনাম বরুসিয়া মোয়েচেনগ্ল্যাডবাখের ম্যাচে তিনটি পেনাল্টির সিদ্ধান্ত দেয়া হয়েছিল।
বাসস/নীহা/০৯২০/স্বব