কর্মক্ষেত্রে প্রজনন স্বাস্থ্য নিশ্চিত করতে সরকার উদ্যোগ গ্রহণ করবে : শ্রম প্রতিমন্ত্রী

432

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক বলেছেন, কর্মক্ষেত্রে প্রজনন স্বাস্থ্য নিশ্চিত করতে সরকার উদ্যোগ গ্রহন করবে। আজ বুধবার ঢাকা বিশ^াবদ্যালয়ের সিনেট ভবনের সম্মেলন কক্ষে কর্মক্ষেত্রে যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার সম্পর্কিত প্রথম জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
এসএনভি নেদারল্যান্ড ডেভেলপমেন্ট অরগানাইজেশন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স বিভাগ যৌথ সভা এই সম্মেলনের আয়োজন করে।
মুজিবুল হক বলেন, পেশাগত স্বাস্থ্য ও সেইফটির বিষয়টিকে যথাযথ গুরুত্ব দিয়ে আসছে সরকার। পেশাগত স্বাস্থ্য ও সেইফটির পাশাপাশি কর্মক্ষেত্রে যৌন ও প্রজনন স্বাস্থ্য সুরক্ষার বিষয়টিও গুরুত্বপূর্ণ। কর্মক্ষেত্রে শ্রমিকরা যৌন ও প্রজনন স্বাস্থ্য সুনিশ্চিত করতে পারলে ২০৩০ সালের টেকসই উন্নয়ন লক্ষমাত্র অর্জন সহজ হবে।
তিনি বলেন, বাংলাদেশে যৌন ও প্রজনন স্বাস্থ্য সংক্রান্ত অনুপস্থিতির ফলে অর্থনৈতিক ক্ষতি প্রতি বছর প্রায় ২ দশমিক ৫ মিলিয়ন ডলার। শিল্পের উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য শ্রমিকদের যৌন ও প্রজনন স্বাস্থ্যের প্রতি গুরুত্ব দিতে শিল্প মালিকগনকে বড় ভূমিকা রাখতে হবে।
শ্রমিকদের কল্যাণে গৃহিত বিভিন্ন কার্যক্রমের বিস্তারিত তুলে ধরেন শ্রম প্রতিমন্ত্রী বলেন, এতদিন ১২ বছরের বয়সের শিশুরা হালকা কাজ করতে পারলেও এখন থেকে ১৪ বছরের নিচে কোন শিশুকে কেউ কাজে লাগাতে পারবে না। নারী শ্রমিকরা এর আগে মাতৃত্বকালীন ছুটির সময় চার মাস বেতন পেতেন না। চলমান বাংলাদেশ শ্রম আইনের সংশোধনীতে নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটির সাথে বেতন রাখা হয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ মাইনুল ইসলামের সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপচার্য (একাডেমিক) অধ্যাপক ড. নাসরিন আহমেদ, এফবিসিসিআই’র সভাপতি মো. শফিউল ইসলাম, ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ড দুতাবাসের অর্থনৈতিক বিষয়ক এবং উন্নয়ন সহযোগিতা বিভাগের প্রধান জেরন স্টিগ, পপুলেশন সায়েন্স বিভাগের অধ্যাপক ড. এ.কে.এম নুরুন নবী, পিএসটিসি’র নির্বাহী পরিচালক ড. নুর মোহাম্মদ প্রমুখ বক্তব্য রাখেন।
সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ পপুলেশন কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর ড. ওবায়দুর রব।