বাসস ক্রীড়া-১৩ : ইউরোর বছরেই কোপা আমেরিকা আয়োজনে ফিফার সম্মতি চায় কনমেবল

149

বাসস ক্রীড়া-১৩
ফুটবল-কোপা আমেরিকা-ইউরো-কনমেবল
ইউরোর বছরেই কোপা আমেরিকা আয়োজনে ফিফার সম্মতি চায় কনমেবল
আসুনসিওন, ১৯ সেপ্টেম্বর ২০১৮ (বাসস/এএফপি) : ২০২০ সাল থেকে ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ আয়োজনের বছর কোপা আমেরিকা আয়োজন করতে চায় দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন কনমেবল। মঙ্গলবার কনফেডারেশনের পক্ষ থেকে বলা হয়, তারা টুর্নামেন্ট আয়োজনের ক্যালেন্ডারে পরিবর্তন আনতে চায়।
সাধারণত বিশ্বকাপ ফুটবলের পরের বছর কোপা আমেরিকা আয়োজিত হয়ে থাকে । সেই হিসেবে পরবর্তী আসরটি অনুষ্টিত হবে ২০১৯ সালে ব্রাজিলে। কনমেবলের সভাপতি আলেজান্দ্রো ডোমিনগুয়েজ বলেন, ‘আমি জনসমক্ষে এই কথাটি জানিয়ে দিতে চাই যে আমরা ২০২০ সাল থেকে নতুন সুচিতে টুর্নামেন্ট আয়োজনের অনুমতি চেয়ে ফিফার কাছে আবেদন করেছি।’
বিশ্বের এই সবচেয়ে প্রাচীনতম আন্তর্জাতিক টুর্নামেন্টটি ফিফার ক্যালেন্ডারভুক্ত হয়ে আছে। তাই সুচি পরিবর্তনে অবশ্যই বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে সবুজ সংকেত পেতে হবে। ২০১৬ সালের টুর্নামেন্টটি ছিল এর শততম ইভেন্ট। এ সময় ডোমিনগুয়েজ চার দলের একটি টুর্নামেন্ট আয়োজনের প্রস্তাব রেখেছিলেন, যেখানে প্রতিদ্বন্দ্বিতা করবে ইউরো ও কোপার চার ফাইনালিস্ট। কিন্তু সূচির কারণে সেটি আয়োজন করা সম্ভব হয়নি।
তবে ২০১৯ সালের কোপা আমেরিকায় অংশগ্রহণের জন্য ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার এবং জাপানকে আমন্ত্রন জানানো হয়েছে। দল দুটি দক্ষিন আমেরিকার অন্য দেশগুলোর সঙ্গে টুর্নামেন্টে অংশগ্রহণ করবে।
বাসস/এএফপি/এমএইচসি/১৮২৫/-স্বব