সংসদে জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি বিল, ২০১৮ পাস

256
সংসদ ভবন, ১৭ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : দক্ষ জনশক্তি গড়তে যুগোপযোগী প্রশিক্ষণ প্রদানের জন্য একটি জাতীয় প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় প্রয়োজনীয় বিধান করে আজ সংসদে জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি বিল, ২০১৮ সংশোধিত আকারে পাস করা হয়েছে।
পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি পাসের প্রস্তাব করেন।
বিলে বিদ্যমান অধ্যাদেশের অধীন প্রতিষ্ঠিত জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির এমনভাবে অব্যাহত রাখার বিধান করা হয়েছে, যেন তা এ বিলের বিধানের অধীন প্রতিষ্ঠিত হয়েছে।
বিলে একাডেমির প্রধান কার্যালয় ঢাকায় স্থাপন এবং প্রয়োজনে দেশের যে কোন স্থানে শাখা কার্যালয় স্থাপনের বিধান করা হয়।
বিলে একাডেমি পরিচালনায় সংশ্লিষ্ট মন্ত্রী, প্রতিমন্ত্রীকে চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যান করে ১৫ সদস্যের পরিচালনা বোর্ড গঠনের বিধান করা হয়েছে।
বিলে পরিচালনা বোর্ডের সভা, একাডেমির কার্যাবলী, মহাপরিচালক নিয়োগ, কর্মচারী নিয়োগ, কমিটি গঠন, একাডেমির তহবিল, বাজেট, হিসাব ও নিরীক্ষা, প্রতিবেদন পেশ, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।
বিলে সরকারি শিক্ষণ ও প্রশিক্ষণ ইনস্টিটিউশন অধ্যাদেশের অধীন পরিচালিত বিদ্যমান জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি রহিত করার বিধান করা হয়।
জাতীয় পার্টির সেলিম উদ্দিন, মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরী, ফখরুল ইমাম, শামীম হায়দার পাটোয়ারী, নূরুল ইসলাম ওমর, নূরুল ইসলাম মিলন ও বেগম রওশন আরা মান্নান বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে একটি গ্রহণ করা হয়। বাকী প্রস্তাবগুলো কন্ঠভোটে নাকচ হয়ে যায়।