মুনের পিয়ংইয়ং সফরের শীর্ষ এজেন্ডা নিরস্ত্রীকরণ

211

সিউল, ১৭ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস ডেস্ক) : উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সাক্ষাতের সময় তিনি পিয়ংইয়ংয়ের পরমাণু নিরস্ত্রীকরণের ওপর সবচেয়ে বেশী জোর দেবেন। সোমবার মুনের দপ্তর একথা জানিয়েছে।
এ উপদ্বীপ প্রশ্নে কূটনৈতিক অঙ্গনে বরফ গলার সর্বশেষ ধাপে কিমের সঙ্গে তৃতীয়বারের মতো আলোচনার জন্য মঙ্গলবার মুন উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে যাচ্ছেন। যদিও পিয়ংইয়ং ও ওয়াশিংটনের মধ্যে উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনার অগ্রগতি স্থবির হয়ে পড়েছে।
মুনের চিফ অব স্টাফ ইম জং-সিওক সাংবাদিকদের বলেন, ‘আমরা উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণকে এগিয়ে নিতে এবং নতুন করে শান্তিপূর্ণ সম্পর্ক প্রতিষ্ঠার লক্ষে আন্তরিকতার সাথে আবারো আলোচনা শুরু করে পদক্ষেপ গ্রহণে চাপ প্রয়োগ করবো।’
উল্লেখ্য, গত জুনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে অনুষ্ঠিত ঐতিহাসিক সিঙ্গাপুর সম্মেলনের ব্যাপারে মধ্যস্থতার দায়িত্ব পালন করেন মুন। তিনি এ বছর দু’বার কিমের সঙ্গে সাক্ষাত করেন।
যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার ‘চূড়ান্ত নিরস্ত্রীকরণের জন্য চাপ দিচ্ছে। অপরদিকে উত্তর কোরিয়ার বিরুদ্ধে একতরফাভাবে অস্ত্র পরিত্যাগের চাপকে ‘গুন্ডামি’ হিসেবে অভিহিত করে পিয়ংইয়ং এর নিন্দা জানিয়েছে।
ইম জানান, দক্ষিণ কোরিয়ার নেতা মধ্যস্থতার ভূমিকা পালন করার মাধ্যমে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে সম্পর্কের ঘাটতি কমিয়ে আনার চেষ্টা চালাবেন।