বাসস ক্রীড়া-১১ : বড় জয়ে এশিায় কাপের বাছাই পর্ব শুরু করেছে ভিয়েতনাম ও লেবানন

350

বাসস ক্রীড়া-১১
ফুটবল-এএফসি- অনূর্ধ্ব-১৬-মহিলা
বড় জয়ে এশিায় কাপের বাছাই পর্ব শুরু করেছে ভিয়েতনাম ও লেবানন
ঢাকা, ১৫ সেপ্টেম্বর ২০১৮ (বাসস): বড় জয়ে এশিয়া অনুর্ধ-১৬ মহিলা চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব শুরু করেছে ভিয়েতনাম ও লেবানন মহিলা দল। আজ কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহিদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত দিনের প্রথম ম্যাচে ভিয়েতনাম ৪-০ গোলে আরব আমিরাতকে এবং নাথালি আলাবেদের হ্যাট্রিকে লেবানন ৮-০ গোলে হারিয়েছে বাহারাইনকে ।
ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে প্রথম পর্বের ‘এফ’ গ্রুপের খেলা। ভিয়েতনাম, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, লেবানন ছাড়াও এই গ্রুপে রয়েছে স্বাগতিক বাংলাদেশ। মেয়েদের এ টুর্নামেন্টে এবার দল বাড়ায় ফরম্যাটেও পরিবর্তন এনেছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। আগের আসরে গ্রুপ চ্যাম্পিয়নরা উঠেছিল চূড়ান্ত পর্বে।
গতবার ঢাকায় অনুষ্ঠিত এই আসরে চ্যাম্পিয়ন হয়েই চূড়ান্ত পর্বে যায়গা পেয়েছিল বাংলাদেশের মেয়েরা। এবার চূড়ান্ত পর্বে যেতে দু’টি সিঁড়ি ভাঙ্গতে হবে ছোটেন শিষ্যদের। প্রথম রাউন্ডের ৬ গ্রুপের চ্যাম্পিয়ন ও সেরা দুই রানার্সআপ দল উঠবে দ্বিতীয় রাউন্ডে। দ্বিতীয় রাউন্ডে ২ গ্রুপে খেলবে ৮ দল । সেখান থেকে চারটি দল উঠবে চূড়ান্ত পর্বে। চূড়ান্ত পর্বের আয়োজক এবারও থাইল্যান্ড। স্বাগতিক থাইল্যান্ড এবং উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপান সরাসরি খেলবে শিরোপা নির্ধারণী পর্বে।
বাংলাদেশের মেয়েরা প্রথম ম্যাচ খেলবে আগামীকাল বাহরাইনের বিরুদ্ধে। যারা আজ লেবাননের সঙ্গে হেরছে আট গোলে। এই বাহারাইনকে হারানোর ব্যাপারে আত্মবিশ্বাসী বাংলাদেশের কোচ গোলাম রব্বানী ছোটন বলেন, আমার বিশ্বাস মেয়েরা স্বাভাবিক খেলাটা খেলতে পারলে বড় ব্যবধানে জয় পাবো আমরা। এখানে আমাদের লড়াই হবে ভিয়েতনাম ও লেবাননের বিপক্ষে।
বাহরাইনকে আট গোলে হারিয়ে লেবাননের কোচ হাগোপ ডেমিরজিয়ান বলেন, ম্যাচটা কঠিন ছিল। প্রথমার্ধে ওরা ভালো প্রতিন্দিতা করেছে। তবে দ্বিতীয়ার্ধে ওরা ক্লান্ত হয়ে যাওয়ায় গোল এতো বেশি হয়েছে। ম্যাচের হ্যাট্রিক করা লেবাননের সেন্ট্রাল ফরোয়ার্ড নাথালি বলেন আন্তজার্তিক ক্যারিয়ারে প্রথম হ্যাটট্রিক করায় ভালো লাগছে। শুরুতে গোল করা কঠিন ছিল, গোল পেতে শুরু করায় গোল সংখ্যা এতো বেড়েছে। তবে হ্যাট্রিকের চেয়ে বেশি খুশি হয়েছি দলকে জেতাতে পেরে।’
বাসস/এএসজি/এমএইচসি/২০১০/মোজা/স্বব