বাসস দেশ-১৯ : সিসিটিভি’র আওতায় পর্যটন শহর কক্সবাজার

161

বাসস দেশ-১৯
কক্সবাজার-সিসিটিভি
সিসিটিভি’র আওতায় পর্যটন শহর কক্সবাজার
কক্সবাজার, ১৫ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : পর্যটন শহর কক্সবাজার এখন ক্লোজড সার্কিট ক্যামেরার (সিসিটিভি) আওতায় আনা হয়েছে।
কক্সবাজারের পুলিশ সুপার ড. ইকবাল হোসেন আজ আনুষ্ঠানিকভাবে সিসিটিভি কেন্দ্র উদ্বোধন করেন।
ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল আজ এই প্রকল্প উদ্বোধনের কথা থাকলেও তিনি অসুস্থ থাকায় তা সম্ভব হয়নি।
উদ্বোধনী অনুষ্ঠানে পুলিশ সুপার বলেন, শহরবাসী ও পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করতে এবং বিভিন্ন অপরাধ দ্রুত প্রতিরোধের লক্ষ্যে শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে ৬৪টি অত্যাধুনিক ক্যামেরা স্থাাপন করা হয়েছে।
পর্যায়ক্রমে শহর এবং আশেপাশের এলাকায় আরও সিসিটিভি বসানো হবে বলে জানান কক্সবাজারের পুলিশ সুপার ড. ইকবাল হোসেন।
জেলা পুলিশ সুপারের কার্যালয়ে স্থাপিত নিয়ন্ত্রণ কক্ষ থেকে এসব ক্যামেরার মাধ্যমে শহরের নিরাপত্তা ব্যবস্থা সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে। সিসিটিভি নিয়ন্ত্রণ কক্ষ থেকেই পুরো শহরের ওপর এখন নজর রাখা হচ্ছে।
এছাড়াও শহরের বিভিন্ন এলাকায় যানজট হলে সিসিটিভির মাধ্যমে প্রত্যক্ষ করে তাৎক্ষণিক নির্দেশনা দেয়া হচ্ছে।
কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক এবং কক্সবাজার পৌর মেয়র মুজিবুর রহমান, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের, হোটেল মোটেল গেস্ট হাউজ মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কাসেম প্রমুখ এ সময় বক্তব্য রাখেন।
উল্লেখ্য, জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরসহ বিভিন্ন ব্যাংক, প্রতিষ্ঠান ও ব্যক্তির দেয়া অনুদানের অর্থে এই সিসিটিভি প্রকল্প স্থাপন করা হয়েছে।
চীনের প্রতিষ্ঠান ‘সিডনী সান’ এবং কক্সবাজারের একটি প্রতিষ্ঠান ‘আইটি নেক্স্ট’ এই প্রকল্পের কারিগরি সহযোগিতা দিয়েছে বলে অনুষ্ঠানে জানানো হয়।
বাসস/সংবাদদাতা/এফএইচ/১৯০৪/-শহক