বাজিস-৬ : ৩০ বছরের পুরনো লাইন দক্ষিণাঞ্চলে বিদ্যুত সরবরাহে সমস্যা করছে

171

বাজিস-৬
দক্ষিণাঞ্চল- বিদ্যুত
৩০ বছরের পুরনো লাইন দক্ষিণাঞ্চলে বিদ্যুত সরবরাহে সমস্যা করছে
বরগুনা, ১৫ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : বরিশাল থেকে পটুয়াখালী হয়ে বরগুনার আমতলী ও তালতলী উপজেলা এবং পটুয়াখালীর কলাপাড়া ও কুয়াকাটায় বিদ্যুৎ সরবরাহ লাইনটি ৩০ বছরের পুরনো। দীর্ঘদিনে বিদ্যুতের এ লাইনটি দুর্বল হয়ে পড়েছে। ছিঁড়ে পড়াসহ বিদ্যুত লাইনে নানা সমস্যা হচ্ছে। একবার সমস্যা হলে ৪-৫ ঘন্টা পর্যন্ত সময় লাগছে পুনরায় সংযোগ চালু করতে। এছাড়া নতুন লাইনগুলোতে মানসম্মত মালামাল না লাগানো এবং মনিটরিং না করা, বিদ্যুত বিভাগের অপ্রতুল যানবাহন এবং ত্রিমূখী লাইনের সংযোগস্থলে অটো সার্কিট রি-ক্লোজার না লাগানোর ফলে পটুয়াখালী জেলা হয়ে দক্ষিণাঞ্চলে বিদ্যুৎ সরবরাহে বিপর্যয় ঘটছে।
পটুয়াখালী পল্লী বিদ্যুত সমিতি সূত্র জানিয়েছে, বরিশাল ও ভোলা থেকে পটুয়াখালী গ্রীডে বিদ্যুৎ সরবরাহ করা হয়। এখানে পল্লী বিদ্যুতের চার লক্ষাধিক গ্রাহক রয়েছেন। বিদ্যুৎ লাইন রয়েছে প্রায় ১২ হাজার কিলোমিটার। এই বিদ্যুৎ লাইনগুলো বেশিরভাগই গাছ-গাছালি এবং খাল-নদী-বিলের উপর দিয়ে টানা হয়েছে। এ কারণে সামান্য ঝড় বাতাসে লাইন ছিঁড়ে প্রায়শঃই বন্ধ হয়ে যায় বিদ্যুৎ সরবরাহ। প্রয়োজনীয় লোকবল, অপ্রতুল যানবাহন এবং যোগাযোগ ব্যবস্থার কারণে লাইন মেরামত করে গ্রাহকদের সঠিক সেবা দিতে ব্যর্থ হচ্ছে পল্লী বিদ্যুৎ সমিতি। অপরদিকে সরকারের নির্দেশে ঘওে ঘরে বিদ্যুৎ সংযাগ দিতে ঠিকাদাররা দ্রুত খুঁটি ও তার টেনে দিচ্ছে। এক্ষেত্রে মান সম্মত মালামাল দেয়া হচ্ছে না বলেও অভিযোগ রয়েছে। নতুন ওই সকল লাইনে কাজ করার সময় কোন মনিটরিংও হচ্ছে না।
গ্রাহকরা আলাপকালে জানিয়েছেন, বিদ্যুৎ লাইন, লোকবল, নতুন লাইনের মনিটরিং এবং মান সম্মত মালামাল স্থাপনে জরুরী ভিত্তিতে গুরুত্ব না দিলে পায়রা সমুদ্র বন্দর এবং কুয়াকাট সমুদ্র সৈকতসহ গোটা দক্ষিণাঞ্চলে যে কোন সময় মারাত্মক বিদ্যুৎ বিপর্যয় ঘটতে পারে।
পটুয়াখালীর পল্লী বিদ্যুৎ সমিতির জিএম মনোহর বিশ্বাস জানিয়েছেন, সকল বিষয় স¤পর্কে কর্তৃপক্ষ জানেন। পর্যায়ক্রমে সমস্যার সমাধান হবে। বরিশাল থেকে পটুয়াখালী আসা হাই ভোল্টেজ গ্রীড লাইনটি ৩০ বছরের পূরনো হওয়ায় মাঝে মধ্যে বিদ্যুৎ সরবরাহে বিভ্রাট হয় বলে তিনি স্বীকার করেন।
বাসস/সংবাদদাতা/১৭৪৫/মরপা