বাসস দেশ-৮ : এসডিজি অর্জনে সংসদ সদস্যদের আরো দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে : স্পিকার

110

বাসস দেশ-৮
স্পিকার-এসডিজি
এসডিজি অর্জনে সংসদ সদস্যদের আরো দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে : স্পিকার
ঢাকা, ১৫ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নিজ এলাকার সম্ভাবনাকে কাজে লাগিয়ে এসডিজির লক্ষ্য অর্জনে সংসদ সদস্যদের আরো দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।
তিনি আজ হবিগঞ্জের বাহুবলে দ্য প্যালেস রিসোর্টে জাতীয় সংসদ সচিবালয় ও ইউএনডিপি, বাংলাদেশ-এর যৌথ উদ্যোগে আয়োজিত এসডিসি বাস্তবায়ন ও মনিটরিং-এ সংসদ সদস্যদের ভূমিকা বিষয়ক কর্মশালায় সমাপনী বক্তৃতায় এ কথা বলেন।
সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় এসময় তিনি ২০৩০ সালের মধ্যে আন্তর্জাতিক এ লক্ষ্য অর্জনে ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০২১ এর সমন্বয় করে কাজ করার জন্য সংসদ সদস্যদের প্রতি আহবান জানান।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সংসদ সদস্যগণকে নিজেদের লক্ষ্য অগ্রাধিকার ভিত্তিতে নির্ধারণ করতে হবে। সে লক্ষ্য বাস্তবায়নে বাংলাদেশ জাতীয় সংসদ ও ইউএনডিপি যৌথভাবে প্রয়াস গ্রহণ করবে। এ সময় তিনি দেশের প্রেক্ষাপটে রাজনৈতিক বিবেচনায় জনগণের কল্যাণে সহায়ক কর্মসূচি গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন।
তিনি এসডিজি সংক্রান্ত একটি ককাস গঠনের প্রয়োজনীয়তা উল্লেখ করে বলেন, ককাস গঠিত হলে সংসদ সদস্যগণ নিজেদের মধ্যে আলাপ আলোচনার মাধ্যমে সমস্যা চিহ্নিত করে সমাধানে পদক্ষেপ নিতে পারবেন, যা এসডিজি’র লক্ষ্য অর্জনে ভূমিকা রাখতে পারবে।
তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমানে বাংলাদেশ উন্নয়নশীল দেশের কাতারে প্রবেশ করেছে। ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্য আয়ের দেশে পরিণত করে ২০৩০ সালের মধ্যে এসডিজির সকল লক্ষ্য অর্জনে বর্তমান সরকার দৃঢ় প্রতিজ্ঞ।
তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে। তিনি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় সকলকে একসাথে কাজ করার আহবান জানান ।
চিফ হুইপ আ স ম ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠানে ডেপুটি স্পিকার মো: ফজলে রাব্বী মিয়া বক্তব্য রাখেন।
ইউএনডিপি’র কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী, ইউএনডিপি নিউইয়র্ক টীম লিডার মি. চার্লস স্যাভেল এসময় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ইউএনডিপি’র কনসালটেন্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক ববি একটি গুরুত্বপূর্ণ সেশন পরিচালনা করেন।
২ দিনব্যাপী এ কর্মশালায় ৭ জন মহিলা সংসদ সদস্যহ ৩০ জন সংসদ সদস্য অংশনেন। কর্মশালায় এসডিজি সংক্রান্ত কর্মপরিকল্পনা নির্ধারণ ও বাস্তবায়ন কৌশল নিয়ে ৪টি সেশন পরিচালিত হয়।
বাসস/সবি/এমআর/১৬৫৮/-জেহক