বাসস ক্রীড়া-৫ : স্টার্লিংয়ের সাথে চুক্তি নবায়নে আগ্রহী গার্দিওলা

147

বাসস ক্রীড়া-৫
ফুটবল-চুক্তি
স্টার্লিংয়ের সাথে চুক্তি নবায়নে আগ্রহী গার্দিওলা
ম্যানচেস্টার, ১৫ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : ম্যানচেস্টার সিটির সাথে চুক্তি নিয়ে দীর্ঘদিনের আলোচনা শেষ করার জন্য রাহিম স্টার্লিংয়ের প্রতি আহবান জানিয়েছেন পেপ গার্দিওলা। প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন দলটির সাথে স্টার্লিংয়ের চুক্তি নবায়নের বিষয়টি বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছে।
চলতি সপ্তাহে ফুলহ্যামের বিপক্ষে সিটির হয়ে এই ইংলিশ ফরোয়ার্ডের মাঠে নামার কথা রয়েছে। পিঠের সামান্য ইনজুরির কারনে স্পেন ও সুইজারল্যান্ডের হয়ে থ্রি লায়ন্সদের ম্যাচে স্টার্লিং খেলতে পারেননি। কিন্তু স্টার্লিংয়ের সাথে ক্লাবের দীর্ঘদিনের আলোচনার এই বিষয়টি এখন সমাধান করতে চান গার্দিওলা।
গত মৌসুমের প্রায় বেশীরভাগ সময় ধরেই সিটির সাথে স্টার্লিংয়ের চুক্তি নবায়নের বিষয়টি আলোচনায় ছিল। স্টার্লিংয়ের সাথে সিটির বর্তমান চুক্তিটি ২০২০ সালে শেষ হয়ে যাচ্ছে। তবে ইংল্যান্ডের বিশ্বকাপ মিশনে মনোনিবেশ করার কারনে চুক্তির বিষয়টি বেশ কিছুদিন আড়ালে ছিল। ২৩ বছর বয়সী স্টার্লিং অবশ্য আশা করেছিলেন রাশিয়ায় শক্তিশালী পারফরমেন্স করতে পারল সেটা ক্লাবের সাথে তার আলোচনার বিষয়ে সহযোগিতা করবে। কিন্তু শেষ চারে পৌঁছানো ইংল্যান্ডের হয়ে স্টার্লিং কোন গোল করতে না পারায় আলোচনাটি আবারো সামনে চলে এসেছে।
এ সম্পর্কে গার্দিওলা বলেছেন, ‘এটা সবাই জানে যে আমরা সবাই তাকে নিয়ে খুশী এবং আমরা তাকে দলে রাখতে চাই। ক্লাব আমার কাছে মতামত জানতে চেয়েছে এবং আমি তাদের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করেছি। এটা সম্পূর্ণভাবে ক্লাব ও এজেন্টের ব্যপার, এখানে আমার কিছুই করার নেই। মাঝে মাঝে এই বিষয়গুলো সমাধানে নিজস্ব কিছু সময় প্রয়োজন হয়। কিন্তু সাথে সাথে এটাও গুরুত্বপূর্ণ যে রাহিম ও তার মানুষগুলো যেন বুঝতে পারে তাকে পেয়ে আমরা কতটা আনন্দিত।’
সূত্রমতে জানা গেছে লিভারপুলের সাবেক এই ফরোয়ার্ড বর্তমানে সিটির কাছ থেকে সপ্তাহে ১,৭৫,০০০ পাউন্ড বেতন পাচ্ছে। স্টার্লিং এই বেতনকে আরো ১ লাখ পাউন্ড বাড়ানোর দাবী জানিয়েছেন। এরপরেও অবশ্য স্টার্লিং ক্লাবের সর্বোচ্চ বেতনভূক্ত খেলোয়াড় কেভিন ডি ব্রুনের থেকে কম বেতন পাবেন। ডি ব্রুয়েন বর্তমান চুক্তি অনুযায়ী প্রতি সপ্তাহে প্রায় ৪ লাখ পাউন্ড বেতন পেয়ে থাকেন। গত মৌসুমের মাঝামাঝিতে তিনি নতুন চুক্তিতে স্বাক্ষর করেছেন যেখানে বেতনের সাথে বোনাসও বহুগুনে বৃদ্ধি পেয়েছে। হাঁটুর ইনজুরির কারনে এই বেলজিয়াম তারকা বর্তমানে মাঠের বাইরে রয়েছেন। আগস্টে প্রথম পরীক্ষার পরে জানা গেছে আগামী অন্তত তিন মাস তাকে বিশ্রামে থাকতে হবে। তারপরেও বছরের শেষে ডি ব্রুয়েনকে দলে পাবার ব্যপারে আশাবাদী গার্দিওলা। এ সম্পর্কে সিটি বস বলেছেন, ‘তার বেশ ভালই উন্নতি হচ্ছে। অবশ্য সে কালকের জন্য ফিট নয় কিন্তু আড়াই থেকে তিন মাসে সে অবশ্যই সুস্থ হয়ে মাঠে ফিরবে।’
এদিকে গার্দিওলা মনে করেন লা লিগা যদি যুক্তরাষ্ট্রে ম্যাচ খেলে সাফল্য পায় তবে প্রিমিয়ার লিগের ম্যাচগুলোও ভবিষ্যতে বিদেশের মাটিতে অনুষ্ঠানের ব্যপারে চিন্তা করা যেতে পারে। লা লিগায় জিরোনা ও বার্সেলোনার মধ্যকার জানুয়ারিতে অনুষ্ঠিতব্য ম্যাচটি মিয়ামিতে আয়োজনের ব্যপারে উভয় ক্লাবের মতামত চাওয়া হয়েছে। চলতি সপ্তাহে এ ব্যপারে চূড়ান্ত কোন সিদ্ধান্ত আসতে পারে। ঘরের মাঠে জিরোনা সমর্থকরা প্রিয় দলের ম্যাচ দেখতে বঞ্চিত হলে এক্ষেত্রে তাদেরকে ক্ষতিপূরণ দেয়ার প্রস্তাবও করা হয়েছে।
গার্দিওলা মনে করেন যুক্তরাষ্ট্রে ম্যাচটি অনুষ্ঠিত হলেও তা থেকে কার্যত লা লিগাই লাভবান হবে। প্রথমবারের মত এটি অনুষ্ঠিত হতে যাচ্ছে, আর তা যদি সফল হয় তবে ব্যবসায়িক চিন্তা ভাবনা থেকেও অন্য লিগগুলো বিষয়টি নিয়ে চিন্তা করতে পারে।
বাসস/নীহা/১৩৩০/স্বব