বাসস ক্রীড়া-৪ : হংকং-এর প্রত্যাবর্তন ম্যাচে জয় চায় পাকিস্তান

152

বাসস ক্রীড়া-৪
ক্রিকেট-এশিয়া কাপ
হংকং-এর প্রত্যাবর্তন ম্যাচে জয় চায় পাকিস্তান
দুবাই, ১৫ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : এশিয়া কাপ ক্রিকেটের ১৪তম আসরের দ্বিতীয় ম্যাচে আগামীকাল মুখোমুখি হচ্ছে পাকিস্তান ও হংকং। ‘এ’ গ্রুপে দু’দলেরই এটি প্রথম ম্যাচ। জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করতে চায় শক্তিশালী পাকিস্তান। অন্যদিকে দশ বছর পর এশিয়া কাপে নিজেদের প্রত্যাবর্তন ম্যাচটি স্মরনীয় করে রাখতে চায় হংকং। দু’দলের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায়।
এশিয়া কাপের নিয়মিত দল পাকিস্তান। তবে এবারের আসরটি হংকং-এর জন্য স্মরনীয়। কারন দশ বছর পর আবারো এশিয়া কাপ খেলার সুযোগ পেল তারা। সর্বশেষ ২০০৮ সালে এশিয়া কাপে অংশ নিয়েছিলো হংকং। এবার এশিয়া কাপের বাছাই পর্বে সংযুক্ত আরব আমিরাতকে ২ উইকেটে হারিয়ে শিরোপা জিতে মূল পর্বে খেলার ছাড়পত্র পায় হংকং। ওয়ানডে স্ট্যাটাস না থাকলেও এবারের আসরে হংকং-এর সবগুলো ম্যাচই ওয়ানডে মর্যাদা পাচ্ছে।
তাই এশিয়া কাপের ১৪তম আসরটি হংকং-এর জন্য প্রত্যাবর্তনই বটে। আর এই আসরকে স্মরনীয় করে রাখতে চায় হংকং। এমনটাই বললেন হংকং-এর অধিনায়ক অংশুমান রাথ, ‘দীর্ঘদিন পর আবারো এশিয়া কাপে খেলার সুযোগ পেলাম আমরা। এবারের আসরটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই প্রায় দশ বছর পর এশিয়া কাপে নিজেদের প্রত্যাবর্তনটি স্মরনীয় করে রাখতে চাই। প্রথম ম্যাচেই বড় দলের বিপক্ষে খেলতে হচ্ছে আমাদের। তবে ভালো খেলার জন্য আমরা প্রস্তুত। প্রত্যাবর্তন ম্যাচের শুরুটা ভালভাবে করা আমাদের প্রধান লক্ষ্য।’
এশিয়া কাপে এখন পর্যন্ত ১০টি ম্যাচ খেলেছে হংকং। ৪টিতে জয়, ৫টিতে হার ও ১টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। এসব পরিসংখ্যানকে আরও সমৃদ্ধ করতে চায় এবারের হংকং দলটি। তেমনই ইঙ্গিত দিলেন রাথ, ‘আগের আসরগুলোর চেয়ে এবারের টুর্নামেন্টে আমরা আরও ভালো পারফরমেন্স করবো বলে আশা করি। কারন আমাদের এবারের দলটি অনেক বেশি ভারসাম্যপূর্ণ। আমাদের গ্রুপ পাকিস্তান-ভারতের মত বড় বড় দল রয়েছে। তারপরও ভালো পারফরমেন্স করার জন্য আমরা তৈরি।’
টুর্নামেন্টের অন্যতম ফেভারিট পাকিস্তান। ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পর ক্রিকেট অঙ্গনে নিজেদের আধিপত্য বিস্তার করছে সরফরাজের দল। তাই দুর্দান্ত ছন্দে থেকে এবারের এশিয়া কাপ শুরু করছে পাকিস্তান। নিজেদের প্রথম ম্যাচে হংকং-এর মত দুর্বল প্রতিপক্ষকে পেয়েছে পাকিস্তান। তারপরও প্রতিপক্ষকে নিয়ে সর্তক পাকিস্তান। এমনই ইঙ্গিত দিলেন অধিনায়ক সরফরাজ। তিনি বলেন, ‘যেকোন প্রতিপক্ষই আমাদের কাছে সমান গুরুত্বপূর্ণ। হংকংকে নিয়েও আমরা বিশেষ পরিকল্পনা করেছি। ম্যাচ জয়ের জন্য যেকোন পরিস্থিতি সামাল দিতে প্রস্তুত ছেলেরা। আশা করবো ভালো পারফরমেন্স করে নিজেদের আরও ভালোভাবে ঝালিয়ে নিতে। কারন গ্রুপ পর্বের শেষ ম্যাচে আমাদের ভারতের বিপক্ষে খেলতে হবে। ঐ ম্যাচটি এবারের আসরের সবচেয়ে উত্তেজনাপূর্ণ ম্যাচ।’
ওয়ানডে ক্রিকেট ইতিহাসে এখন পর্যন্ত দু’বার মুখোমুখি হয়েছে পাকিস্তান ও হংকং। ২০০৪ ও ২০০৮ সালে। দুটিই ছিলো এশিয়া কাপের ম্যাচ। দু’ম্যাচেই বড় ব্যবধানে জিতেছিলো পাকিস্তান। প্রথমটি বৃষ্টি আইনে ১৭৩ রানে ও দ্বিতীয়টি ১৫৫ রানের ব্যবধানে।
কলম্বোতে ২০০৪ সালের ঐ টুর্নামেন্টে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৫ উইকেটে ৩৪৩ রান করে পাকিস্তান। জবাবে ১৬৫ রানে গুটিয়ে যায় হংকং। এরপর ২০০৮ সালে করাচিতে আগে ব্যাট করে ৫০ ওভারে ৯ উইকেটে ২৮৮ রানের সংগ্রহ পায় পাকিস্তান। ২৮৯ রানের টার্গেট স্পর্শ করতে গিয়ে ১৩৩ রানেই অলআউট হয় হংকং।
পাকিস্তান : সরফরাজ আহমেদ (অধিনায়ক), ফখর জামান, ইমাম উল হক, শান মাসুদ, বাবর আজম, শোয়েব মালিক, আসিফ আলী, হারিস সোহেল, শাদাব খান, মুহাম্মদ নওয়াজ, ফাহিম আশরাফ, হাসান আলী, মোহাম্মদ আমির, জুনায়েদ খান, উসমান সিনওয়ারি ও শাহিন আফ্রিদি।
হংকং : অংশুমান রাথ (অধিনায়ক), আইজাজ খান, বাবর হায়াত, ক্যামেরন ম্যাকআলসান, ক্রিস্টোফার কার্টার, এহসান খান, এহসান নওয়াজ, আরশাদ মোহাম্মদ, কিঞ্চিত শাহ, নাদিম আহমেদ, র‌্যাগ কাপুর, স্কট ম্যাককেচিন, তানভির আহমেদ, তানবির আফজাল ওয়াকাস খান ও আফতাব হুসেইন।
বাসস/এএমটি/১০৪০/নীহা