বাসস ক্রীড়া-১২ : দুই বছর পর দক্ষিণ আফ্রিকা ওয়ানডে দলে স্টেইন

324

বাসস ক্রীড়া-১২
দ:আফ্রিকা- স্টেইন
দুই বছর পর দক্ষিণ আফ্রিকা ওয়ানডে দলে স্টেইন
জোহানেসবার্গ, ১৪ সেপ্টেম্বর. ২০১৮ (বাসস/এএফপি) : নিজ মাঠে আগামী ৩০ সেপ্টেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে শুরু হতে যাওয়া তিন ম্যাচ ওয়ানডে সিরিজের জন্য শুক্রবার ঘোষিত ১৬ সদস্যের দক্ষিণ আফ্রিকা দলে ডাক পেয়েছেন ফাস্ট বোলার ডেল স্টেইন।
সাম্প্রতিক বছরগুলোতে ইনজুরিতে ভুগছেন ৩৫ বছর বয়সী স্টেইন এবং ২০১৬ সালের অক্টোবরের পর থেকে ওয়ানডে খেলেননি।
তবে ইংল্যান্ড অনুষ্ঠিতব্য ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ খেলে সাদা বলের ক্যারিয়ার শেষ করতে চান বলে সম্প্রতি ইচ্ছে প্রকাশ করেছেন তিনি।
কাঁধ ও পায়ের ইনজুরি কাটিয়ে গত জুলাইয়ে শ্রীলংকা সফরে দুই টেস্টের সিরিজ দিয়ে পুনরায় আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন স্টেইন।
তবে সম্প্রতি ইংলিশ কাউন্টি ক্রিকেটে হ্যাম্পশায়ারের হয়ে পাঁচ ম্যাচে ২০ উইকেট শিকার করে পুনরায় জাতীয় দলে ফেরার আভাস দেন তিনি।
ওয়ানডে দলে ডাক পাওয়া একমাত্র নতুন মুখ ক্রিস্টিয়ান জঙ্কার। গত ফেব্রুয়ারীতে নিজ মাঠে ভারতের বিপক্ষে তৃতীয় ও শেষ টি-২০তে নিজের অভিষেক ম্যাচে ৪৯ রান করেন তিনি।
ওয়ানডে সিরিজে বিশ্রাম দেয়া হয়েছে ব্যাটসম্যান ডেভিড মিলার ও উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কককে। তবে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলবেন এ দ’ুজন।
টি-২০ দলে দুই নতুন মুখ ব্যাটসম্যান জিহান ক্লোয়েত এবং রাশি ভ্যান ডার ডুসেনকে অন্তর্ভুক্ত করেছেন নির্বাচকরা।
দল নির্বাচক কমিটির প্রধান লিন্ডা জন্ডি জানান আগামী বিশ্বকাপ বিবেচনায় রেখে দল নির্বাচন করা হয়েছে।
তিনি বলেন, ‘বিশ্বকাপের দল বাছাই করতে এর পর(জিম্বাবুয়ে) অস্ট্রেলিয়া, পাকিস্তান এবং শ্রীলংকার বিপক্ষেও আরো ওয়ানডে সিরিজ রয়েছে।’
ফিটনেস ফিরে পাওয়া সত্বেও দুই ফর্মেটেই দলের নেতৃত্ব দেবেন ফাফ ডু প্লেসিস। তিনি খেলতে না পারলে পরবর্তীতে বদলি াধিনায়কের নাম ঘোষনা করা হবে জানিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।
ওয়ানডে দল: ফাফ ডু প্লেসিস(অধিনায়ক), হাশিম আমলা, জে পি ডুমিনি, রেজা হেন্ড্রিকস, ইমরান তাহির, ক্রিস্টিয়ান জঙ্কার, হেনরিখ ক্লাসেন(উইকেটরক্ষক), কেশব মহারাজ, আইডেন মার্করাম, উইয়ান মুল্ডার, লুঙ্গি এণডিগি, আন্দিল ফেলুকুয়াও, কাগিসো রাবাদা, তাবরিজ শামসি, ডেল স্টেইন, খায়া জোন্ডো।
টি-২০ দল: ফাফ ডু প্লেসিস(অধিনায়ক), জিহান ক্লোয়েত, জুনিয়র ডালা,কুইন্টন ডি কক(উইকেটরক্ষক), জে পি ডুমিনি, রবি ফ্রিলিঙ্ক, ইমরান তাহির, জঙ্কার, ক্লাসেন(উইকেটরক্ষক), ডেভিড মিলার, এনডিগি, ড্যান প্যাটারসন, ফেলুকুয়াও, শামসি, রাশি ভ্যান ডার ডুসেন।
সুচি:
সেপ্টেম্বর ৩০: ১ম ওয়ানডে, কিম্বারলি
অক্টোবর ৩: ২য় ওয়ানডে ব্লোয়েমফন্তেইন
অক্টোব ৬: ৩য় ওয়ানডে পার্ল।
অক্টোবর ৯: ১ম টি-২০, পুর্ব লন্ডন
অক্টোবর ১২: ২য় টি-২০, পচেফন্ট্রম
অক্টোবর ১৪: ৩য় টি-২০: বেনোনি।
বাসস/এএফপি/১৯৫৫/স্বব