বাজিস-৩ : পিরোজপুরে ২টি উপজেলা প্রশাসনিক ভবন নির্মাণ

194

বাজিস-৩
পিরোজপুর-প্রশাসনিক ভবন
পিরোজপুরে ২টি উপজেলা প্রশাসনিক ভবন নির্মাণ
পিরোজপুর, ১৩ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : জেলায় চলতি মাসে আর একটি উপজেলা সম্প্রসারিত প্রশাসনিক ভবন এবং হলরুম নির্মাণের কাজ শেষ হচ্ছে। এ নিয়ে এ জেলায় চলতি মাসেই প্রায় ১১ কোটি টাকা ব্যয়ে ২টি সম্প্রসারিত প্রশাসনিক ভবন ও হলরুম নির্মাণের একটির কাজ সমাপ্ত হয়েছে এবং অপরটির ৯৯ ভাগ শেষ হয়েছে।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের পিরোজপুরের নির্বাহী প্রকৌশলীর কার্যালয় পিরোজপুর সদররের উপজেলা কমপ্লেক্স সম্প্রসারণ প্রকল্পের সম্প্রসারিত প্রশাসনিক ভবন ও হলরুম নির্মাণ করছে। চলতি মাসের ৪ তারিখে ৫ কোটি ৭৪ লক্ষ টাকা ব্যয়ের ভান্ডারিয়ার প্রকল্পটি শেষ হয়েছে। স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশারেফ হোসেন এমপি গত ৭ তারিখে এ ভবনের উদ্বোধন করেছেন।
এদিকে ৫ কোটি ৮৩ লক্ষ টাকা ব্যয়ের পিরোজপুরের সম্প্রসারিত প্রশাসনিক ভবন ও হল রুমের নির্মাণকাজ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এর পিরোজপুরের নির্বাহী প্রকৌশলী কার্যালয় বাস্তবায়ণ করছে। ২০১৬-১৭ অর্থ বছরে এ নির্মাণ কাজ শুরু হয়ে চলতি মাসেই শেষ হচ্ছে।
উপজেলা পর্যায়ে সম্প্রসারিত প্রশাসনিক ভবন ও হলরুম নির্মাণ করে জনগণের সেবার মান নিশ্চিত পূর্বক সরকারের প্রশাসনিক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করার উদ্দেশ্য নিয়ে এ ভবন নির্মাণ করা হয়। ৬ তলা ফাউন্ডেশন বিশিষ্ট ৪ তলা কংক্রিট ফ্রেম স্ট্রাকচারের এ ভবনের প্রতিটি ফ্লোরের ৪ হাজার ২শ ৫০ বর্গফুট করে মোট ১৭০০০ বর্গফুটে ৩০টি বিভিন্ন আকারের কক্ষ রয়েছে। এছাড়া হলরুমটি নির্মাণ করা হয়েছে ৪ হাজার বর্গফুটের। সম্প্রসারিত প্রশাসনিক ভবনের কাজের সঙ্গে প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক রেইন ওয়াটার হারভেস্টিং ও তার ব্যবহার এবং সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ ব্যবহারের প্রযুক্তি সংযোজন করা হয়েছে।
পিরোজপুরের এলজিইডি এর নির্বাহী প্রকৌশলী সুশান্ত রঞ্জন রায় বাসসকে জানান, যথাযথভাবে কাজের গুণগত মান বজায় রেখে এ ভবনটি নির্মাণ করা হচ্ছে। তিনি আরো জানান, উপজেলা পরিষদের অবকাঠামোগত সুবিধাধি সম্প্রসারণের মাধ্যমে স্থানীয় জনগনের সেবা প্রাপ্তির বিষয়টি সহজতর করার লক্ষ্যে বর্তমান সরকার উপজেলা কমপ্লেক্স সম্প্রসারণ প্রকল্পটি গ্রহণ করে বাস্তবায়ন করছে। দেশের ২৩৩টির উপজেলা কমপ্লেক্স সম্প্রসারণ ভবন নির্মাণের কাজ শুরু করা হয়েছে এবং ইতোমধ্যেই ১০৭টির কাজ শেষ হয়েছে এবং ১২৬টির কাজ চলমান রয়েছে।
বাসস/সংবাদদাতা/কেইউ/১৩১৫/নূসী