বাসস দেশ-৬ : বাংলাদেশে ফিশারিজ খাতে অপার সম্ভাবনা রয়েছে : রাশেদ খান মেনন

150

বাসস দেশ-৬
মেনন-ফিসারিজ
বাংলাদেশে ফিশারিজ খাতে অপার সম্ভাবনা রয়েছে : রাশেদ খান মেনন
ঢাকা , ১১ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : ফিসারিজ খাতে দেশের যুব সমাজের অপার সম্ভাবনা আছে উল্লেখ করে সমাজ কল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, সমুদ্র তীরবর্তী দেশ হওয়ায় বাংলাদেশে ফিশারিজ খাতে এই সম্ভাবনা রয়েছে।
তিনি বলেন, ‘দেশের যুব সমাজকে ফিশারিজ খাতে বিশেষ প্রশিক্ষণের মাধ্যমে আলাদা করে কোন উদ্যোগ নেয়া গেলে তা উভয় দেশের যুব সমাজের জন্যই লাভবান হবে।’
ইরানের রাষ্ট্রদূত ড. আব্বাছ ভাইজি আজ সকালে সমাজ কল্যাণমন্ত্রীর মিন্টু রোডস্থ সরকারি বাসভবনে রাশেদ খান মেননের সঙ্গে সাক্ষাত করেন।
এ সময় তিনি ফিশারিজ খাত নিয়ে বাংলাদেশের ভবিষ্যত ভাবনা বিষয়ে জানতে চাইলে মন্ত্রী এ কথা বলেন।
ইরানের রাষ্ট্রদূত বাংলাদেশ ও ইরানের যুব সমাজের নানাধরনের উন্নয়ন প্রশিক্ষণ ও উভয় দেশের ফিশারিজ খাতে অপার সম্ভাবনার কথা তুলে ধরলে সমাজ কল্যাণমন্ত্রী মেনন আরো বলেন, ‘আমাদের বর্তমান সরকার দেশের বেকারত্ব হ্রাসে যুব সমাজের জন্য নানা রকম প্রশিক্ষণ দিচ্ছে। এ ক্ষেত্রে ইরান সরকারের সাথে উভয় দেশের যুব সমাজের জীবনমান উন্নয়নে যৌথ প্রশিক্ষণের কোন ব্যাবস্থা নেয়া যায় কিনা সে বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া যেতে পারে।’
এ ছাড়াও এ সময় তারা দেশের বর্তমান রোহিঙ্গা সমস্যা, তরুণদের জন্য বিভিন্ন প্রশিক্ষণ, মৎস্য খাতে অপার সম্ভাবনা, দ্বিপাক্ষিক বানিজ্য ও সামাজিক উন্নয়ন, পারমনবিক শক্তির যথার্থ ব্যাবহারসহ নানা বিষয়ে আলোচনা করেন।
রোহিঙ্গা প্রসঙ্গে আলোচনাকালে সমাজ কল্যাণমন্ত্রী ইরানের রাষ্ট্রদূতকে মায়ানমার সেনাবাহিনীর হাতে আক্রান্ত হয়ে পালিয়ে আসা অসহায় রোহিঙ্গাদের জন্য ইরান আশ্রয় কেন্দ্রে হাসপাতাল করাসহ নানা উদ্যোগ নেয়ায় ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানন।
সমাজ কল্যানমন্ত্রী বলেন, তার মন্ত্রণালয় থেকে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা অনাথ শিশুদের নামের তালিকা করা হয়েছে। তাদের খাদ্য, শিক্ষা ও বাসস্থান সুবিধা দেয়া হচ্ছে। এই অনাথ শিশুদের সহায়তায় ইরান সরকার এগিয়ে আসলে তারা আরও উপকৃত হবেন।
বৈঠকে অন্যান্যের মাঝে আরো উপস্থিত ছিলেন ইরানের শিক্ষা,গবেষণা ও প্রযুক্তি বিষয়ক প্রেসিডিয়াম কমিটির সদস্য সৈয়দ হেমায়েত মিজাদি, ইরান পার্লামেন্টের প্রটকল অফিসার মোহাম্মদ হোসেন প্রমুখ।
বাসস/সবি/কেসি/১৬৪০/-কেকে