বাসস দেশ-৪ : রোহিঙ্গাদের টেকসই, শান্তিপূর্ণ ও স্থায়ী প্রত্যাবাসনে জন্য পিইউআইসি’র ভূমিকা গুরুত্বপূর্ণ : স্পিকার

131

বাসস দেশ-৪
স্পিকার-পিইউআইসি
রোহিঙ্গাদের টেকসই, শান্তিপূর্ণ ও স্থায়ী প্রত্যাবাসনে জন্য পিইউআইসি’র ভূমিকা গুরুত্বপূর্ণ : স্পিকার
ঢাকা, ১১ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী রোহিঙ্গাদের পাশে থাকার প্রত্যয়ে পিইউআইসি তথা ইসলামী সংহতি কার্যকরী ভূমিকা রাখবে বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন।
তিনি বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার নব দুয়ার উন্মোচন করেছেন। রোহিঙ্গাদের টেকসই, শান্তিপূর্ণ ও স্থায়ী পুনর্বাসনের জন্য পিইউআইসি’র ভূমিকা গুরুত্বপূর্ণ।
আজ সংসদ ভবনের শপথ কক্ষে পার্লামেন্টারী ইউনিয়ন অব দ্য ওআইসি মেম্বার স্টেটস (পিইউআইসি)-এর মরক্কোর ভাইস-প্রেসিডেন্ট মোহাম্মদ কুজাইনের নেতৃত্বে ১৯ সদস্যের এক প্রতিনিধিদলের সাথে মতবিনিময়কালে স্পিকার এ কথা বলেন। এ সময় তিনি পিইউআইসি’র সদস্য রাষ্ট্রগুলোর সংসদে রোহিঙ্গা ইস্যুতে সোচ্চার হতে প্রতিনিধি দলকে অনুরোধ করেন।
রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধানে পিইউআইসি’র সমর্থনের জন্য স্পিকার প্রতিনিধিদলকে ধন্যবাদ জানান। এ সময় তিনি ইসলামিক দেশগুলোকে রোহিঙ্গাদের পাশে দাঁড়ানো এবং রোহিঙ্গাদের দেশে ফেরত নিতে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখার আহবান জানান। এ সময় তিনি যৌথভাবে কর্মকৌশল গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘে সাধারণ পরিষদে রোহিঙ্গা ইস্যুতে যে ৫ (পাঁচ) দফা প্রস্তাব উত্থাপন করেছেন। তার ভিত্তিতেই এ সমস্যার স্থায়ী সমাধান সম্ভব বলে তিনি উল্লেখ করেন।
মোহাম্মদ কুজাইন বলেন, জাতি-ধর্ম-বর্ণের ঊর্ধ্বে মানবতা। মানবতা যাতে লংঘিত না হয় সে জন্য মুসলিম দেশসমূহের এক সাথে কাজ করার প্রতি গুরুত্বারোপ করেন তিনি। বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে যে উদারতা ও মহানুভবতার পরিচয় দিয়েছে সে জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন।
কুজাইন বলেন, রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে পিইউআইসি সবসময় বাংলাদেশের পাশে থাকবে। এ সময়ে প্রতিনিধিদলের সদস্যরা রোহিঙ্গাদের বাস্তব অবস্থা সরেজমিনে দেখার জন্য কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন বলেন শিরীন শারমিন চৌধুরীকে অবহিত করেন।
মতবিনিময় সভায় বাংলাদেশের পক্ষে অংশগ্রহণ করেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, হুইপ মো. শহীদুজ্জামান সরকার, হুইপ ইকবালুর রহিম, হুইপ শাহাব উদ্দিন এবং জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদার।
এ সময়ে পিইউআইস’র সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কোরাইশী নিয়াস সদস্য রাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট, ডেপুটি স্পিকার এবং পার্লামেন্ট মেম্বারগণ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/কেসি/১৫৫৫/-এমএবি