বাসস ক্রীড়া-৯ : রোনালদোর অনুপস্থিতিতেও পর্তুগাল যথেষ্ট শক্তিশালী : মানচিনি

127

বাসস ক্রীড়া-৯
ফুটবল-নেশন্স লীগ
রোনালদোর অনুপস্থিতিতেও পর্তুগাল যথেষ্ট শক্তিশালী : মানচিনি
মিলান, ১০ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : ইতালীর প্রধান কোচ রবার্তো মানচিনি বলেছেন, ক্রিস্টিয়ানো রোনালদোর উপস্থিতিতে পর্তুগাল অবশ্যই শক্তিশালী দল। তবে ওই তারকা অধিনায়কের অনুপস্থিতিতেও যথেষ্ট শক্তিশালী দল হিসেবে নিজেদেও প্রমাণ করেছে ইউরোপীয় চ্যাম্পিয়নরা।
সোমবার নেশন্স লীগে ইতালীর মোকাবেলা করবে পর্তুগাল। লিসবনের ওই ম্যাচে পর্তুগাল দলে থাকবেন না রোনালদো। পাঁচবারের ব্যালন ডি’অর খেতাব জয়ী ওই তারকা এক মাসের জন্য আন্তর্জাতিক ম্যাচ থেকে ছুটি নিয়েছেন।
রিয়াল মাদ্রিদ থেকে জুভেন্টাসে পাড়ি জমানো ৩৩ বছর বয়সী এই তারকা এখনো পর্যন্ত সিরি-আ লীগে গোলের খাতা খুলতে পারেননি। পর্তুগাল জাতীয় দলের হয়ে সর্বাধিক আন্তর্জাতিক ম্যাচে অংশ নেয়া রোনালদো এ পর্যন্ত ১৫৪টি আন্তর্জাতিক ম্যাচে অংশ নিয়ে গোল করেছেন ৮৫টি।
সর্বশেষ বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রেয়েশিয়ার সঙ্গে প্রীতি ম্যাচে রোনালদোর অভাব দারুনভাবে অনুভব করেছে পর্তুগাল জাতীয় দল। ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। তারপরও ২০১৬ সালের ইউরো শিরোপা জয় করা দলটির মোকাবেলা করতে গিয়ে নির্ভার থাকতে পারছেননা ইতালীয় কোচ।
মানচিনি বলেন, ‘সর্বশেষ ইউরোপীয় কাপ জয় করেছে পর্তুগাল। রোনালদো যখন দলে থাকেন তখন দলটি অতিমাত্রায় শক্তিশালী হয়ে উঠে। তবে রোনালদো দলে না থাকলেও তারা যথেষ্ঠ সামর্থ্য সংরক্ষন করে। কারণ দলে বেশ ক’জন কৌশলী খেলোয়াড় রয়েছে।’
ইতালীয় কোচ বলেন, ‘রোনালদো যখন দলের হয়ে খেলবেননা, আমার মনে হয় পর্তুগাল দলটি তখন ভিন্ন কৌশল নিয়ে এগিয়ে যাবে। সেটিই হবে তাদের জন্য ভালো সুযোগ। যদিও রোনালদো থাকা সত্ত্বেও তারা অসাধারণ একটি দল।’
গত শুক্রবার নেশন্স কাপে নিজেদের প্রথম ম্যাচে নিজেদের মাঠেই পোল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ইতালি। টুর্নামেন্টে গ্রুপ থ্রি থেকে প্রতিদ্বন্দ্বিতা করছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
বাসস/ওয়েবসাইট/এমএইচসি/১৭০০/-নীহা